খেলাধুলা

ভারতকে বিধ্বস্ত করে ইংল্যান্ডের সিরিজ জয়

বিশ্বকাপ শুরু হতে আর এক বছরও বাকি নেই। আয়োজক ইংল্যান্ড। টুর্নামেন্টের বরাবরের ফেবারিট ভারতের জন্য ইংলিশ কন্ডিশনে নিজেদের পরখ করে নেয়ার সিরিজ ছিল এটি। যে সিরিজটি ২-১ ব্যবধানে হেরে গেছে বিরাট কোহলির দল। ভারতের শেষ ম্যাচের পারফরম্যান্স তো রীতিমত দুশ্চিন্তাতে ফেলার মতো। লিডসে সিরিজের তৃতীয় ওয়ানডেটি ৮ উইকেট আর ৩৩ বল হাতে রেখেই জিতে নিয়েছে স্বাগতিক ইংল্যান্ড।

Advertisement

টসে হেরে ব্যাট করতে নেমে ইংলিশ বোলিংয়ের সামনে খুব একটা সুবিধা করতে পারেনি ভারত। রোহিত শর্মা মাত্র ২ রানে সাজঘরে ফেরেন। পরের ব্যাটসম্যানরা শুরুটা ভালো করলেও দলকে টেনে নেয়ার মতো ইনিংস বড় করতে পারেননি। অধিনায়ক বিরাট কোহলি কেবল হাফসেঞ্চুরি পেয়েছেন। ভারতীয় দলপতি ৭২ বলে ৮ বাউন্ডারিতে করেন ৭১ রান।

একটা সময় ১৫৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। লোয়ার অর্ডারের হার্দিক পান্ডিয়া (২১), ভুবনেশ্বর কুমার (২১) আর শার্দুল ঠাকুরের হার না মানা ২২ রানে ভর করে ৮ উইকেটে ২৫৬ রানের মোটামুটি একটা লড়াকু পুঁজি পায় বিরাট কোহলির দল।

ইংল্যান্ডের পক্ষে ডেভিড উইলি আর আদিল রশিদ নেন ৩টি করে উইকেট। একটি উইকেট মার্ক উডের।

Advertisement

২৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বরাবরের মতো মারকুটে ভঙ্গিমায় শুরু করে ইংল্যান্ড। জনি বেয়ারস্টো আর জেমস ভিন্স ২৮ বলের উদ্বোধনী জুটিতেই তুলে ফেলেন ৪৩ রান। ২৭ বলে ২৭ করে ভিন্স রানআউটের কবলে পড়েন। তবে ইংল্যান্ডের রানের গতি কমেনি।

পরে ২০ বলে ৭ বাউন্ডারিতে ৩০ রান করা ভয়ংকর জনি বেয়ারস্টোকে ফেরান শার্দুল ঠাকুর। ওই পর্যন্তই। এরপর ভারতীয় বোলাররা মাথা কুটে মরেছেন, উইকেটের দেখা পাননি। তৃতীয় উইকেটে জো রুট আর ইয়ন মরগান গড়েন ১৮৬ রানের অবিচ্ছিন্ন জুটি। ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি তুলে কাটায় কাটায় ১০০ রানে অপরাজিত ছিলেন রুট। ১২০ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১০ বাউন্ডারিতে। অধিনায়ক মরগান অপরাজিত থাকেন ৮৮ রানে।

এমএমআর/আরআইপি

Advertisement