প্রবাস

চলে গেলেন নারী শিক্ষার অগ্রদূত অধ্যক্ষ হুসনে আরা আহমেদ

বাংলাদেশের সিলেটে নারী শিক্ষার প্রসার ও উন্নয়নের অগ্রদূত নিউইয়র্ক প্রবাসী অধ্যক্ষ হুসনে আরা আহমেদ (৯৪) মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার (১৫ জুলাই) রাত ১টা ৪০ মিনিটে নিউইয়র্কের লং আইল্যান্ডের বাড়িতে তার মৃত্যু হয়।

Advertisement

১৯৫০ সালের দিকে বাংলাদেশের সিলেটে নারী শিক্ষার প্রসার ও উন্নয়নে কাজ শুরু করেছিলেন তিনি। তার নেতৃত্বে সিলেট মহিলা কলেজ ক্ষুদ্র অবস্থান থেকে ধীরে ধীরে একটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। দীর্ঘ ৩২ বছর তিনি সিলেটের ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠকে এগিয়ে নিতে মেধা, শ্রম দিয়ে কাজ করেছেন।

অধ্যক্ষ হুসনে আরা আহমেদ সিলেট অঞ্চলে একজন অগ্রণী বিদুষী নারী হিসেবে পরিচিত ছিলেন। শিক্ষাক্ষেত্রে তার অবদান সুবিদিত। শিক্ষার প্রসার ও মানোন্নয়নের পাশাপাশি নীতিবোধ ও মূল্যবোধের উৎকর্ষ সাধনে তার অবদান অনন্য।

পঞ্চাশ, ষাট ও সত্তরের দশকজুড়ে সিলেট অঞ্চলে বিভিন্ন সামাজিক-সাংগঠনিক উদ্যোগের আয়োজন ও নেতৃত্বদানে তিনি রেখেছেন বলিষ্ঠ ভূমিকা।

Advertisement

মরহুমার স্বামী মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী শহীদ ডা. শামসুদ্দীন আহমদ। সমাজ ও মানুষের সেবায় তারা একে অপরের পরিপূরক হয়ে কাজ করেছেন আজীবন। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সোমবার (১৬ জুলাই) সন্ধ্যায় জামাইকা মুসলিম সেন্টারে এশার নামাজের পর মরহুমার জানাজা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সকালে নিউইয়র্কের ওয়াশিংটন মেমোরিয়াল কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

এসআর/আরআইপি

Advertisement