খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডের আগে ক্যারিবীয়দের বিশেষ প্রস্তুতি

দীর্ঘদিন ধরেই ওয়ানডে ফরম্যাটে ঠিক স্বরূপে নেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। শুধু ওয়ানডে বললে ভুল হবে। টি-টোয়েন্টি ছাড়া সব ক্রিকেটেই বেশ পিছিয়ে পড়েছে ক্যারিবীয়রা। তবে সাদা বলে ৫০ ওভারের ক্রিকেটে যেন একটু বেশিই পিছিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

Advertisement

ওয়ানড বিশ্বকাপের ইতিহাসের প্রথম দুইবারই শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। একসময় ক্রিকেট বিশ্বে তাদের দাপট ছিল অন্য সবার চেয়ে বেশি। কিন্তু বর্তমান সময়ে পরিস্থিতি বদলে গেছে অনেক। কমে গেছে ক্যারিবীয়দের দাপট। ওয়ানডে র‍্যাংকিংয়ে নেমে গেছে নয় নম্বরে।

শুধু তাই নয় রেটিং পয়েন্টটাও এখন মাত্র ৬৯। আর কিছুদিন নিজেদের ব্যর্থতার ধারা বজায় রাখলে দেখা যাবে আফগানিস্তানও পেছনে ফেলে দিয়েছে উইন্ডিজকে। তাই নিজেদের ব্যর্থতাভরা সময়গুলো পেছনে ফেলতে এরই মধ্যে বিশেষ প্রস্তুতিশুরু করে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

যার শুরুটা হবে বাংলাদেশের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজ দিয়ে। টেস্ট সিরিজে বাংলাদেশকে নাকানিচুবানি খাওয়ালেও ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ যে ভিন্ন এক দল সেটা ভালো করেই জানা আছে ক্যারিবীয়দের। তাই এই ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে নামার আগে পাঁচদিনের এক বিশেষ সাদা বলের ক্যাম্প আয়োজন করেছে স্বাগতিকরা।

Advertisement

সেই ক্যাম্পের কথা নিজেই জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ দলের কোচ কার্টলি অ্যামব্রোস। এই ক্যাম্পে মূলত সাদা বলের জন্য খেলোয়াড়দের প্রস্তুত করার দিকেই বিশেষ মনোযোগ দিয়েছেন তারা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের অফিশিয়াল টুইটার প্রোফাইলে এক ভিডিওবার্তায় এই কথা জানান অ্যামব্রোস।

তিনি বলেন, ‘পাঁচদিনের এই ক্যাম্পের প্রধান বিষয় ছিল খেলোয়াড়দের সাদা বলের জন্য প্রস্তুত করা। কারণ ওয়ানডে ক্রিকেট টেস্ট ক্রিকেটের চেয়ে অনেক ভিন্ন, অনেক বেশি দ্রুতগতির। এখানে খুব বেশি ভুল করার সুযোগ নেই। তাই গত পাঁচদিনে আমরা নিজেদের প্রস্তুত করেছি। এই পাঁচদিন খুব ভালো ছিল। ছেলেরা নিজেদের ভালোভাবে মেলে ধরতে পেরেছে। তারা খুব সহজেই ধরতে পেরেছে কি করতে হবে। যে কারণে কাজ খুব সহজ হয়েছে।’

এই বিশেষ ক্যাম্প সম্পর্কে নিজের সন্তুষ্টির কথাও জানান ক্যারিবীয়ান কিংবদন্তী অ্যামব্রোস। তার মতে ওয়ানডে সিরিজেও তার ছেলেরা ভালো ফল বয়ে আনবে। অ্যামব্রোস বলেন, ‘এই ক্যাম্প থেকে আমরা ধারণা পেয়েছি যে আমাদের ছেলেদের সামর্থ্য কতটুকু। আমি খুবই খুশি যে তারা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছে। কখনো থেমে যায়নি। বিশেষ করে এই উত্তপ্ত গরমের মধ্যে। আমি বিশ্বাস করি যে ওয়ানডে সিরিজেও আমাদের পক্ষেই ফল আসবে।’

আগামী ২২ জুলাই রোববার সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ। পরে ২৬ ও ২৮ জুলাই সিরিজের বাকি দুই ম্যাচ খেলবে দুই দল। এর আগে আগামী ১৯ জুলাই ইউনিভার্সিটি অব ওয়েস্ট ইন্ডিজের ভাইস চ্যান্সেলর একাদশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

Advertisement

এসএএস/পিআর