জাতীয়

অগ্রগতির জন্য প্রয়োজন টেকসই রাজনীতি ও অর্থনীতি : তথ্যমন্ত্রী

দেশকে এগিয়ে নিতে টেকসই রাজনীতি ও অর্থনীতি প্রয়োজন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ‘টেকসই রাজনীতির জন্য দেশকে জঙ্গি-রাজাকারমুক্ত করতে হবে। আর টেকসই অর্থনীতিতে প্রয়োজন অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি।’

Advertisement

মঙ্গলবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) কার্যালয়ে আয়োজিত ইআরএফ লেখক সম্মাননা ও ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, সঠিক নেতৃত্ব ও ভরসায় দেশ স্বাধীন হয়। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুর হত্যার পর জঙ্গি, রাজাকার ও পাকিস্তানপন্থীদের সঙ্গে সহাবস্থানের রাজনীতির সুযোগ ঘটে। এতে সংবিধানের মূলনীতি বিচ্যুত হয়। ওই সময় প্রবৃদ্ধি হয়নি অন্যদিকে দারিদ্র্যও কমেনি।

তথ্যমন্ত্রী বলেন, ’৭২-এর সংবিধানের মূলনীতিতে ফিরে আসার পর যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে। দেশের অর্থনীতির অগ্রগতি হয়েছে। একদিকে উচ্চ প্রবৃদ্ধি হচ্ছে অন্যদিকে কমছে দারিদ্র। তলাবিহীন ঝুড়ির খেতাব পাওয়া রাষ্ট্র এখন নিজের টাকায় পদ্মা সেতু তৈরি করছে।

Advertisement

তিনি বলেন, ব্যাংকের সংখ্যা নিয়ে সমালোচনা থাকলেও এটি ঠিক আছে। কেননা এর ফলে শাখার সংখ্যা বাড়ছে। বহুমানুষ অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত হতে পারছেন। এটিই অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি।

অনুষ্ঠানে ইআরএফের ওয়েবসাইট ও ডিরেক্টরির উদ্বোধন করেন তথ্যমন্ত্রী। এছাড়া ইআরএফের ১৬ জন লেখক সদস্যদের হাতে সম্মাননা তুলে দেন।

এমএ/এমবিআর/জেআইএম

Advertisement