আন্তর্জাতিক

আফগান তালেবানের সঙ্গে সরাসরি আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র

মার্কিন ঊর্ধ্বতন কমান্ডার জেনারেল জন নিকোলসন জানিয়েছেন, আফগানিস্তানের দীর্ঘ ১৭ বছরের যুদ্ধ শেষ করতে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনা করতে প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। সম্ভাব্য শান্তি আলোচনার গুঞ্জনের মধ্যেই সোমবার এমন মন্তব্য করেন তিনি। খবর আল জাজিরা।

Advertisement

ন্যাটো জোটের মিশনে নেতৃত্ব দিচ্ছেন নিকোলসন। তিনি জানিয়েছেন, তালেবানের সঙ্গে শান্তি আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। এদিকে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আমরা (যুক্তরাষ্ট্র) তালেবানের সঙ্গে কথা বলতে এবং আন্তর্জাতিক বাহিনীর ভূমিকা নিয়ে আলোচনা করতে প্রস্তুত।

পম্পেও আরও বলেন, আমরা বিশ্বাস করি যে, তারা এটা উপলব্ধি করতে পারবে। এর ফলে শান্তি প্রক্রিয়া আরও সামনের দিকে এগিয়ে নিতে সাহায্য করবে। তবে যুক্তরাষ্ট্র তালেবানের সঙ্গে আলোচনায় আশাবাদী হলেও জঙ্গি গোষ্ঠীটির তরফ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

কাতারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সোহাইল শাহিন বলেন, নিকোলসন যে মন্তব্য করেছেন তা নিশ্চিত হওয়ার জন্য তিনি এখনও অপেক্ষা করছেন। তবে তিনি মার্কিন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

Advertisement

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি বসে আলোচনাই আমরা চেয়েছিলাম এবং এর জন্যই দীর্ঘদিন অপেক্ষা করছি। আমরা চাই আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী প্রত্যাহার করা হোক।

টিটিএন/জেআইএম