প্রবাস

খার্তুমে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেলের অফিস উদ্বোধন

সুদানের খার্তুমে বাংলাদেশের নবনিযুক্ত অনারারি কনসাল জেনারেল অফিস উদ্বোধন করা হয়েছে। কনসুলার সেবা হাতের নাগালে আনতেই ১৩ জুলাই এ অফিস উদ্বোধন করা হয়। আয়োজিত অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও দেশটির অনাবাসিক রাষ্ট্রদূত গোলাম মসীহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও রাষ্ট্রদূত কামাল ইসমাইল উপস্থিত ছিলেন।

Advertisement

এ সময় রিয়াদ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড আবুল হাসান, দ্বিতীয় সচিব মো. বশির ও প্রেস উইংয়ের দ্বিতীয় সচিব মো. ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন। সুদানে বসবাসরত বাংলদেরা সপরিবারে অনুষ্ঠানে যোগ দেন।

এ সময় রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, এটি অত্যন্ত আনন্দের বিষয় যে বাংলাদেশি নাগরিকরা এখন থেকে যে কোন প্রয়োজনে কনস্যুলেট অফিসে যোগাযোগ করতে পারবে। সুদানের অনারারি কনসাল জেনারেলের অফিসে বাংলাদেশি নাগরিকদের সেবা প্রদান করা সহজতর করার লক্ষ্যে দু’জন বাংলাদেশিও নিয়োগ দেয়া হবে বলে রাষ্ট্রদূত জানান।

তিনি জানান, এখন থেকে কনস্যুলেট অফিসে সেবা প্রদান করার লক্ষ্যে রিয়াদ থেকে নিয়মিত কন্সুলার টিম প্রেরণ করা হবে। সুদানের অভিবাসী বাংলাদেশিরা জরুরি যে কোনো প্রয়োজনে রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের সঙ্গেও যোগাযোগের পরামর্শ দেন রাষ্ট্রদূত।

Advertisement

রাষ্ট্রদূত বাংলাদেশিদের অবৈধ যে কোন কাজ থেকে দূরে থাকার আহ্বান জানান। তিনি বলেন, বিশেষ করে সুদান থেকে অন্য দেশে মানবপাচার বন্ধ করার জন্য সবাইকে সচেতন থাকতে হবে। এছাড়া অভিবাসীদের সুদানের আইন-কানুন মেনে চলার আহ্বান জানান।

সাবেক প্রতিমন্ত্রী কামাল ইসমাইল বলেন, নতুন কনস্যুলেট অফিস বাংলাদেশিদের প্রয়োজনে পাশে থাকবে তেমনি দু’দেশের সম্পর্ক বৃদ্ধিতে ভূমিকা রাখবে। বাংলাদেশিরা অত্যন্ত সৎ ও পরিশ্রমী।

উল্লেখ্য, খার্তুমের ৫৭ নম্বর আমারাত স্ট্রিটের ৩৫ নম্বর ব্লকে অনারারী কনসাল জেনারেলের নতুন কনস্যুলেট অফিস উদ্বোধন করা হয়। দ্বিতীয় সচিব মো. বশিরের উপস্থাপনায় অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের অনুবাদক মো. সাদেক হোসেন।

এমআরএম/এমএস

Advertisement