প্রবাস

বার্সেলোনায় বাংলার মেলা

স্পেনের বার্সেলোনায় বাংলার মেলা-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। প্রবাসের মাটিতে প্রাণের উৎসব হিসেবে খ্যাত ঐতিহ্যবাহী এই মেলায় সহস্ত্রাধীক বাংলাদেশিসহ বিদেশিরাও অংশ নেন।

Advertisement

রোববার (১৫ জুলাই) বার্সেলোনা শহরের প্রাণকেন্দ্রে প্লাজা মাকবায় স্থানীয় পৌর কর্পোরেশনের উদ্যোগে এবং অ্যাসোসিয়েশন কুলতুরাল ইউমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার সার্বিক তত্ত্বাবধানে এ মেলা অনুষ্ঠিত হয়।

বার্সেলোনাসহ কাতালোনিয়া অঙ্গরাজ্যের অন্যান্য শহর থেকে নারী, পুরুষ ও শিশুদের উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ হয়ে ওঠে এক চিলতে বাংলাদেশ। স্থানীয় সময় বিকেল ৪টা থেকে শুরু হয়ে মেলা চলে রাত ১১টা পর্যন্ত। পুরো সময় জুড়ে মেলার মঞ্চে ছিল নাচ, গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।

সন্ধ্যা ৭টার পর কানায় কানায় ভরে ওঠে মেলা প্রাঙ্গণ। মেলায় বাংলাদেশিদের সঙ্গে অনেক বিদেশিকেও অংশ নিতে দেখা গেছে।

Advertisement

দেশীয় পণ্য ও ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে সজ্জিত স্টলগুলোতে ছিল প্রবাসীদের উপচে পড়া ভিড়। স্টলে স্টলে ছিল হরেক রকমের পিঠাপুলি, ফুচকা, চটপটি, ঝাঁলমুড়ি, বিরিয়ানি, কাবাব, সমুচা-শিঙারা, ঝাঁল চানাচুর ও হালুয়াসহ বাংলার ঐতিহ্যবাহী পান-সুপারি। রকমারি এসব খাবারের স্বাদ নিতে সেখানে ভিড় করতে দেখা গেছে স্থানীয় স্প্যানিশদেরও।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদের দূতাবাসের হেড অব চ্যান্সরি হারুন আল রশিদ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের বার্সেলোনার কনস্যুলার সিনিয়র র‌্যামন পেদ্রো। এছাড়া জেনেরালিদাদ দে কাতালুনিয়াসহ বার্সেলোনা সিটি কর্পোরেশনের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধান উপদেষ্টা আলাউদ্দিন হক নেসা, নবিনুল হক সাধারণ সম্পাদক এ কে আজাদ দুলাল, সাংগঠনিক সম্পাদক শফিক খানসহ সংগঠনের অন্যান্য সদস্য ও স্বেচ্ছাসেবকের তত্ত্বাবধানে মেলা পরিচালিত হয়।

সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মেলার সাংস্কৃতিক পর্ব শুরু হয়। সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আসা কণ্ঠশিল্পী পলাশ। তার মন মাতানো গানের পাশাপাশি স্থানীয় শিল্পী বিউটি, দিবা, তন্ময়, রাজু গাজী, ওয়াসী, ফামিয়া খানসহ অন্যান্য শিল্পীরা পরিবেশ করেন নানা ধরনের বাংলা গান ও নাচ। সেই সঙ্গে ছিল শিশুদের নাচ ও ফ্যাশন শো। উপস্থাপনা করেন নিগার, জিনাত শফিক ও মনজু স্বপন।

এমএমজেড/এমএস

Advertisement