আন্তর্জাতিক

তুরস্ক এস-৪০০ কিনলে ঝুঁকিতে পড়বে ন্যাটো

তুরস্ক সরকার রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার যে পরিকল্পনা করেছে তা ন্যাটো জোটকে ঝুঁকির মধ্যে ফেলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শীর্ষস্থানীয় এক মার্কিন জেনারেল। খবর আরটি, পার্স ট্যুডে।

Advertisement

ইউরোপে নিযুক্ত মার্কিন বিমান বাহিনীর কমান্ডার জেনারেল টড ওয়াল্টার্স বলেন, ন্যাটোভুক্ত দেশ তুরস্ক যদি এস-৪০০ ব্যবহার করা শুরু করে তাহলে এই ব্যবস্থা মার্কিন এফ-৩৫ জঙ্গি বিমানকে শনাক্ত করার প্রযুক্তি রপ্ত করে ফেলবে।

যুক্তরাষ্ট্রের দাবি করে, তাদের অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ যে কোনো রাডার বা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম।

জেনারেল ওয়াল্টার্স বলেন, ইউরোপ জুড়ে এফ-৩৫ জঙ্গি বিমান মোতায়েন রয়েছে এবং তুরস্ক এস-৪০০ ব্যবহার করা শুরু করলে রাশিয়া এই যুদ্ধবিমানের প্রযুক্তি আয়ত্ব করে ফেলতে পারে যা ন্যাটো জোটের জন্য সুবিধাজনক হবে না।

Advertisement

লন্ডন সফররত এই মার্কিন জেনারেল আরও বলেন, তুরস্কের পক্ষ থেকে রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা উদ্বেগজনক হলেও দেশটির সঙ্গে এই মুহূর্তে ঘনিষ্ঠ সামরিক সহযোগিতা চালিয়ে যাবে ওয়াশিংটন। তুরস্ক ১৯৫২ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য।

টিটিএন/পিআর