ক্যাম্পাস

কোটা নিয়ে স্ট্যাটাস দেয়ায় সিভাসু শিক্ষার্থীকে বহিষ্কার

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) কোটাবিরোধী ‘উস্কানিমূলক’ স্ট্যাটাস দেয়ায় অভিযোগে চতুর্থ বর্ষের এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

রোববার (১৫ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম সাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

বহিষ্কার হওয়া ওই শিক্ষার্থীর নাম মীর মোহাম্মদ জুনায়েদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ২০১৩-২০১৪ সেশনের চতুর্থবর্ষের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের এম এ মান্নান হলের ৪০৮ নম্বর কক্ষে থাকতেন তিনি।

আদেশে বলা হয়, গত ১৩ জুলাই মীর মোহাম্মদ জুনায়েদ (ফেসবুকে মীর সাব্বির) ফেসবুকে কোটা সংস্কারে উসকানিমূলক ও শৃঙ্খলা পরিপন্থী স্ট্যাটাস দেন, যা সিভাসু’র রুলস রিগার্ডিং জেনারেল ডিসিপ্লিনের ১৬ ধারার সুস্পষ্ট লঙ্ঘন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি ও অপরাধের গুরুত্ব বিবেচনায় মীর মোহাম্মদ জুনায়েদকে সাময়িক বহিষ্কার করা হলো।

Advertisement

এ বিষয়ে জানতে চাইলে রেজিস্ট্রার মীর্জা ফারুক জাগো নিউজকে বলেন, ‘ঘটনার তদন্তে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আশরাফুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। ফেসবুকে কোটা সংস্কার নিয়ে উস্কানিমূলক কথাবার্তা লেখা বিশ্ববিদ্যালয়ের আইনের পরিপন্থী হওয়ায় আমরা তার বিরুদ্ধে সাময়িক শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছি। তদন্তে দোষী প্রমাণিত হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

জেডএ/জেআইএম