দেশজুড়ে

নারায়ণগঞ্জে ছাঁটাইয়ের প্রতিবাদে ড্রেজার শ্রমিকদের বিক্ষোভ

পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন নারায়ণগঞ্জ শহরের কিল্লারপুলে অবস্থিত ড্রেজার পরিদফতরের ২০৬ জন শ্রমিককে ছাঁটাইয়ের প্রতিবাদে দিনব্যাপী কর্মবিরতি দিয়ে দফায় দফায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন শ্রমিকরা।

Advertisement

রোববার দুপুরে পরিদফতরের অভ্যন্তরে তারা এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অর্ন্তগত ড্রেজার পরিদফতর একটি কেপিআইভুক্ত ঐতিহ্যবাহী খনন সংস্থা। এখানে দীর্ঘদিন ধরে স্থায়ী জনবল নিয়োগ না হওয়ায় দৈনিক ভিত্তিক অনিয়মিত অভিজ্ঞ শ্রমিক বা কর্মচারীদের মাধ্যমে বিভিন্ন শূণ্যপদের অনুকূলে দাফতরিক কাজকর্ম এবং ড্রেজিং কাজের মতো গুরুত্বপূর্ণ খনন কাজ পরিচালনা করা হচ্ছিল। কিন্তু দুঃখের বিষয় এখানে ২০-২৫ বছর ধরে নিষ্ঠার সঙ্গে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসলেও এ সকল অভিজ্ঞ শ্রমিক বা কর্মচারীদের কাউকেই স্থায়ী করা হয়নি। বরং তাদের ছাঁটাইয়ের পায়তারা করছে।

তারা আরও বলেন, সিভিল ইঞ্জিনিয়ার মো. সামছুদ্দিন আহম্মেদ গত মাসে ঘোষণা দেন আগামী আগস্ট মাস থেকে অনিয়মিত ২০৬ জন কর্মচারীকে বেতন দেয়া হবে না। দীর্ঘদিন কর্মরত থাকা এ সকল ২০৬ জন শ্রমিক চাকরি হারালে তাদেরকে পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাককে হবে। তাই সরকারের কাছে আমাদের জোর দাবি ২০৬ জন শ্রমিককে ছাঁটাই না করে তাদেরকে স্থায়ীকরণ করতে হবে। অন্যথায় শ্রমিকরা লাগাতার কঠোর আন্দোলন করতে বাধ্য হবে।

Advertisement

সমাবেশে বক্তব্য রাখেন- ছালাউদ্দিন, আবু তাহের, মো. দুলাল, মহসীন, শাহজাহান, মো. সাজু, আল আমিন, মো. শাহীন, এরশাদুল হক এরশাদ, শফিকুল ইসলাম, পারভীন আক্তার মালা, আলী ইমরান, মো. সজল, হাজেরা খাতুন টুম্পা প্রমুখ।

শাহাদাত হোসেন/আরএ/পিআর