খেলাধুলা

ফিফার মিডিয়া ফুটবলে বাংলাদেশের নৈপূণ্যে এশিয়ার জয়

বিশ্বকাপের ফাইনালের ঠিক দুইদিন আগে ভিন্নধর্মী এক ফুটবল ম্যাচের আয়োজন করেছিল ফিফা। বিশ্বকাপ কাভার করা সাংবাদিকদের নিয়ে সিক্স-এ সাইড এ ফুটবল টুর্নামেন্ট মস্কোর রেড স্কয়ারে ফুটবল পার্কে অনুষ্ঠিত হয়। যে ম্যাচে ছিল বাংলাদেশও।

Advertisement

৬ দলে ভাগ হয়ে তিনটি ম্যাচ খেলেছেন সাংবাদিকরা। যেখানে লাল-সবুজের দেশের দুই সাংবাদিকের নৈপূণ্যে বারবার রেড স্কয়ারে উচ্চারিত হয়েছে বাংলাদেশের নাম।

দুইদিন আগে অস্থায়ী যে মাঠে বিশেষ ফুটবল ম্যাচ খেলেছিলেন কাফু, ফোরলান, ম্যাথুজ, সরিনরাভ সেই ম্যাচেই সাংবাদিকরা লড়লেন ৪০ মিনিটের ম্যাচে। দ্বিতীয় ম্যাচটি ছিল এশিয়ার দেশগুলোর সাংবাদিকদের নিয়ে। নাম দেয়া হয়েছিল রাশিয়ার জনপ্রিয় একটি ক্যাপ ‘উশানকা’র নামে।বাংলাদেশর দুই সাংবাদিক ঢাকা ট্রিবিউনের ফজলে রাব্বি মুন ও বাংলাদেশ প্রতিদিনের রাশেদুর রহমান ছিলেন। কাজাখস্তান, সিঙ্গাপুরের পাশপাশি রাশিয়ার সাংবাদিকরাও খেলেছেন এশিয়ার এই দলে।

ম্যাচে এশিয়ার দলটি জিতেছে ৮-৬ গোলে। হ্যাটট্রিক করেছেন বাংলাদেশের মুন। এ টুর্নামেন্টে কোনো চ্যাম্পিয়ন নির্ধারণী ম্যাচ ছিল না। ছিল না আলাদা করে কোনো পুরস্কারও। তবে যে সব সাংবাদিক ম্যাচ খেলেছেন তাদের জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা করেছিল ফিফা।

Advertisement

ম্যাচে এক পর্যায়ে পিছিয়ে ছিল এশিয়ার দলটি। বাংলাদেশের রাব্বি গোল করার পর ধারাভাষ্যকার বাংলাদেশ, বাংলাদেশ বলে গলা ফাটিয়েছেন। ব্যতিক্রমী এ ফুটবল ম্যাচের মাধ্যমে মস্কোর ঐতিহাসিক রেড স্কয়ারে বাংলাদেশ ফিরে এসেছিল কিছু সময়ের জন্য।

আরআই/আরএস