খেলাধুলা

৬ ম্যাচ জিতেও শিরোপা বঞ্চিত বেলজিয়াম

বিশ্বকাপে তৃতীয় হওয়ার মাধ্যমে অবশেষে যাত্রা শেষ করলো ইউরোপের দেশ বেলজিয়াম। দুর্দান্ত ফর্মে থাকলেও তাদেরকে সেমিতেই আটকে যেতে হয়। ক্রোয়েশিয়ার সোনালি প্রজন্মের মত তারা হয়তো ওই রকম ভাগ্যবান না কিন্তু বেলজিয়ামের ইতিহাসের সেরা সাফল্য এনে দিয়েছেন তারা।

Advertisement

বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ফাইনাল পর্যন্ত সব মিলিয়ে ৭টি ম্যাচের ভেতর ৬টিতেই জিতেছে বেলজিয়াম। এত বেশি সংখ্যক ম্যাচ জিতেও বিশ্ব চ্যাম্পিয়ন না হওয়ার রেকর্ডের প্রবেশ করলো রেড ডেভিলসরা।

গ্রুপ পর্বে তারা পানামাকে ৩-০, তিউনিসিয়াকে ৫-২, ইংল্যান্ডকে ১-০ ব্যবধানে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে। সেখানে জাপানকে ৩-২ ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে জায়গা করে নেয়। শক্তিশালী ব্রাজিলকে শেষ আটে ২-১ ব্যবধানে হারিয়ে সেমিতে সুযোগ করে নেয় তারা। তবে সেখানেই তাদের ছন্দ পতন ঘটে ফ্রান্সের কাছে। তৃতীয় নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়ে ৭ ম্যাচের ৬টিতেই জিতলো বেলজিয়াম।

১৯৭৪ সালে পোল্যান্ডও ৬টি ম্যাচ জিতে তৃতীয় হয়েছি। ১৯৯০ সালে ঘরের মাঠে ইতালিও ৬টি ম্যাচ জিতে তৃতীয় স্থান অর্জন করে নেয়। ২০১০ বিশ্বকাপে রানার্সআপ হলেও নেদারল্যান্ডস ৬টি ম্যাচ জিতেছিল ঐ বিশ্বকাপে।

Advertisement

আরআর/আরএস