জাতীয়

‘দোয়া করবেন আল্লাহ যেন হজ কবুল করেন’

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে অবস্থিত আশকোনার হজক্যাম্প। প্রতিবছরই পবিত্র হজে যাওয়ার আগে যাত্রীরা এই ক্যাম্পে অবস্থান নেন। এখান থেকেই প্রয়োজনীয় কাজ শেষে হজের উদ্দেশ্যে যাত্রা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

Advertisement

বরাবরের মতো এবারও হজ পালনের উদ্দেশ্যে ধর্মপ্রাণ মুসলমানদের একটি অংশ প্রয়োজনীয় কাজ শেষ করতে এই হজক্যাম্পে অবস্থান করছেন। এই মুসল্লিদের কেউ কেউ প্রথমবার, কেউ কেউ বদলি আবার কেউ কেউ একাধিকবার পবিত্র হজ পালন করতে যাচ্ছেন।

শনিবার সরেজমিন আশকোনার হজক্যাম্পে দেখা যায়, হজক্যাম্পের মধ্যে উৎসমুখর পরিবেশ বিরাজ করছে। বেশিরভাগ হজযাত্রী তাদের প্রয়োজনীয় কাজ শেষ করতেই ব্যস্ত সময় পার করছেন। কেউ কেউ প্রয়োজনীয় কাজ শেষ করে ফ্লাইটের অপেক্ষায়।

এসব হজযাত্রীদের কাছে হজে যাওয়ার উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে প্রত্যেকে বলেন, আল্লাহকে রাজি-খুশি করতেই হজে যাচ্ছি। দোয়া করবেন আল্লাহ যেন হজ কবুল করেন। জেনে, না জেনে অনেক ভুল-ত্রুটি করেছি। এখন মহান আল্লাহ্ এর কাছে সব অপরাধের ক্ষমা চায়।

Advertisement

স্ত্রীসহ হজে যাওয়ার উদ্দেশ্যে আশকোনার হজক্যাম্পে অবস্থান করছেন ময়মনসিংহের লিয়াকত আলী। তিনি জাগো নিউজকে বলেন, অনেক আগে থেকেই পবিত্র হজে যাওয়ার ইচ্ছা। এখন মহান আল্লাহ্ সেই ইচ্ছা পূরণ করতে যাচ্ছেন। সবঠিক থাকলে আজই (শনিবার) স্ত্রীকে নিয়ে বিমানে উঠবো। দোয়া করবেন, আল্লাহ যেন আমাদের হজ কবুল করেন।

তিনি আরও বলেন, একটি হজ এজেন্সির মাধ্যমে আমরা হজের টাকা জমা দিয়েছি। সেই এজেন্সিই সব কাজ গুছিয়ে দিয়েছে। সব খরচ মিলেয়ে আমাদের দু’জনের হজের জন্য এজেন্সিকে দিতে হয়েছে ৫ লাখ ৮০ হাজার টাকা।

সপ্তমবারের মতো এবার হজে যাচ্ছেন একটি ট্রাভেল এজেন্সির মালিক ওমর আলী দেওয়ান। তিনি বলেন, এবার নিয়ে সাতবার হজে যাচ্ছি। আমার খিলক্ষেতে একটি ট্রাভেল এজেন্সি আছে। তবে হজে যাওয়ার উদ্দেশ্য ব্যবসা নয়, আল্লাহকে খুশি করতেই আমি বার বার হজে যায়।

মৃত পিতার বদলি হজে যাওয়ার জন্য হজক্যাম্পে অবস্থান করছেন যশোরের মনিরামপুরের আবদুস সামাদ। তিনি বলেন, আমার পিতা ফরিদ উদ্দিন গাজী ২০০৬ সালে মারা গেছেন। মৃত্যের আগেই আব্বা আমাকে তার বদলি হজ করার কথা বলে গেছেন। মহান আল্লাহর রহমতে এবার আব্বার বদলি হজে যাওয়ার সৌভাগ্য হয়েছে।

Advertisement

তিনি বলেন, আমার এক ছেলে ও এক মেয়ে। ছেলে শিক্ষকতা করেন। আল্লাহ্ রহমতে মেয়েও প্রতিষ্ঠিত। ছেলে-মেয়ের কারণেই এখন আমি আমার আব্বার বদলি হজে যেতে পারছি।

তিনি আরও বলেন, আল্লাহ্ কাজেই হজে যাচ্ছি। দোয়া করবেন, হজের সব কাজ যেন ঠিকঠাক করতে পারি। আল্লাহ্ যেন হজ কবুল করেন। আমরা তো মানুষ। বুঝে, না বুঝেই কতো ভুল করে ফেলি, গুনাহ’র কাজ করি। এখন মহান আল্লাহ্ এর কাছে সব অপরাধের ক্ষমা চায়। আল্লাহ্ যেন আমাদের সব ধরনের গুনাহ থেকে মুক্ত রাখেন।

আরএম/এমএএস/জেএইচ/আরআইপি