ধর্ম

হজে গমনকারী ও দেশে অবস্থানকারী উভয়ের দোয়া

হজে যাচ্ছে প্রিয়জন। একে অপরকে বিদায় জানাচ্ছে। বিদায় মুহূর্তে হজে গমনকারীর জন্য দোয়া করছেন আপনজন। আবার হজে গমনকারী তার পরিবার-প্রিয়জনের জন্য দোয়া করছেন। একে অপরকে আল্লাহর রহমতের ওপর সোপর্দ করছেন। কল্যাণের দোয়া করছেন।

Advertisement

হজের কষ্টকর সফর প্রত্যেকের জন্য যেন সহজ ও সুন্দর হয়; সুস্থভাবে হজ পালন শেষে আপন জনের কাছে ফিরে আসতে পারে; সে কামনাই করছেন সবাই।

হাদিসে হজে গমনকারীর জন্য যেমন রয়েছে দোয়া তেমনি হজে গমনকারী ব্যক্তিও দেশে রেখে যাওয়া পরিবার-পরিজন, আত্মীয়-স্বজনের জন্য দোয়া করবেন।

হাদিসে পাকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিদায় মুহূর্তে এ দোয়া করতে বলেছেন। এ দোয়ার ফলে হাজি সাহেবদের হজের ভাগিদার হওয়ার সৌভাগ্যও রয়েছে।

Advertisement

আরও পড়ুন > ইহরাম বাঁধবেন যেভাবে

হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কোনো কোনো লোককে বিদায় কালে তার হাত ধরতেন, বিদায়ী ব্যক্তি হাত না ছাড়লে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাত ছাড়তেন না। বিদায়ের সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলতেন-

اَسْتَوْدِعُ اللهَ دِيْنَكَ وَ أَمَانَتَكَ وَ خَوَاتِيْمَ عَمَلِكَزَوَّدَكَ اللهُ التَّقْوَى وَ غَفَرَ ذَنْبَكَوَ يَسَّرَلَكَ الْخَيْرَ حَيْثُ مَا كُنْتَ

উচ্চারণ : ‘আসতাওদিয়ু’ল্লাহা দিনাকা ওয়া আমানাতাকা ওয়া খাওয়াতিমা আমালিকা ঝাওয়্যাদাকাল্লাহুত তাকওয়া ওয়া গাফারা জামবাকা ওয়া ইয়াস্‌সারা লাকাল খাইরা হাইছু মা কুংতা।’ (আবু দাউদ, তিরিমিজি, মিশকাত)

Advertisement

অর্থ- তোমার দ্বীন, তোমার আমানত, তোমার কাজের শেষ পরিণতি আল্লাহর ওপর সোপর্দ করলাম। আল্লাহ যেন তোমার তাকওয়া বৃদ্ধি করে দেন। তোমার গোনাহ ক্ষমা করে দেন। আর তুমি যেখানেই থাক, যে কাজই কর, আল্লাহ তোমার জন্য কল্যাণকে সহজসাধ্য করে দেন।’

আরও পড়ুন > হজের সফরে তালবিয়া পাঠে করণীয়

হাদিসের অন্য বর্ণনায় এসেছে, এ সময় সফরকারী ব্যক্তি হাজি সাহেবগণও তাদের বিদায়দানকারী বা ঘরে অবস্থানকারী ব্যক্তির জন্য এ দোয়া করবেন-

اَسْتَوْدِعُكُمُ اللهَ الَّذِىْ لَا تَضِيْعُ وَ دَائِعُهُ

উচ্চারণ : ‘আসতাওদিয়ুকুমুল্লাহাল্লাজি লা তাদিয়ু ওয়া দায়িয়ুহু।’

অর্থ : ‘আমি তোমাদেরকে সে আল্লাহর কাছে গচ্ছিত রাখছি; যার কাছে গচ্ছিত সম্পদ নষ্ট হয় না।’ (ইবনে মাজাহ)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব হজ পালনকারীকে কল্যাণের সঙ্গে যথাযথভাবে হজ সম্পাদনের তাওফিক দান করুন। হজের সফরে সারা বিশ্ব থেকে আগত হাজিদেরকে হেফাজত করুন। আপনজন যারা নিজ দেশে অবস্থান করবে; তাদেরকেও সুস্থ ও নিরাপদ রাখুন। আমিন।

এমএমএস/জেআইএম