স্বাস্থ্য

আর্সেনিকের কারণে হচ্ছে ৪ রোগ

আর্সেনিক বিষক্রিয়ায় মানুষের চারটি রোগ বেশি হচ্ছে। রোগগুলোর মধ্যে রয়েছে চর্ম, পায়ে ও হাতের আঙ্গুলে পচন বা গ্যাংগ্রিন, বিভিন্ন ধরনের ক্যান্সার এবং কিডনি, মূত্রাশয় ও ফুসফুস আক্রান্ত।

Advertisement

বৃহস্পতিবার (১২ জুলাই) জাতীয় সংসদে মহিলা এমপি জাহান আরা বেগম সুরমার প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে এ কথা জানান প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক।

তিনি বলেন, এসব রোগ সম্পর্কে দেশবাসীকে সচেতন করতে সরকার সচেতনমূলক কর্মকাণ্ড পরিচালনা করছে।

প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয়গোলাম দস্তগীর গাজীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা রয়েছে। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ চট্টগ্রাম ও রাজশাহীতে আরও দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়া সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বাস্তবায়নে আইন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এর বাইরে নতুন কোনো মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের আপাতত নেই।

Advertisement

এমপি মো. নুরুল ইসলাম ওমরের প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে প্রতিটি কমিউনিটি ক্লিনিকে একজন করে মোট ১২ হাজার ৮৩৭ কমিউিনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) কর্মরত আছে এবং ১০৫৬ পদে নিয়োগ প্রক্রিয়াধীন আছে, যা খুব শিগগিরই সম্পন্ন হবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশের রোগীদের বিদেশে চিকিৎসাসেবা গ্রহণের লক্ষ্যে নীতিমালা প্রণয়নের কার্যক্রম প্রক্রিয়াধীন। কিন্তু এ পর্যন্ত কতজন রোগী বিদেশে চিকিৎসাসেবা নিয়েছেন এবং কত টাকা ব্যয় হয়েছে তার সঠিক পরিসংখ্যান আপাতত দেয়া সম্ভব নয়। তবে নীতিমালা প্রণয়নের পর এ ব্যাপারে সঠিক তথ্য দেয়া সম্ভব হবে।

তিনি বলেন, প্রতিবছর চিকিৎসার জন্য কিছু সংখ্যক রোগী বিদেশে যায়। তবে মন্ত্রণালয়ের পর্যবেক্ষণে দেখা গেছে, মূলত চারটি রোগের চিকিৎসা গ্রহণের জন্য তারা বিদেশে যান। কারণসমূহ হচ্ছে -আর্থিক স্বচ্ছলতা, বিদেশে চিকিৎসা প্রীতি, হেলথ ট্যুরিজম এবং বিশেষ বিশেষ ক্ষেত্রে চিকিৎসা স্বল্পতা। তবে এ প্রবণতা কমিয়ে আনতে দেশে সব মেডিকেল কলেজ, হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও জেনারেল হাসপাতালকে আধুনিক যন্ত্রপাতি দ্বারা সুসজ্জিতকরণের মাধ্যমে উন্নত চিকিৎসাসেবা দেয়া হচ্ছে। এ ছাড়া বেসরকারি পর্যায়েও রয়েছে আন্তজার্তিক মানের বেশ কিছু আধুনিক হাসপাতাল। যেখানে বিদেশ থেকে এসে চিকিৎসাসেবা নেয়ার বহু নজির রয়েছে।

এইচএস/এএইচ/জেআইএম

Advertisement