খেলাধুলা

কিংবদন্তিদের খেলা দেখতে রেড স্কয়ারে মানুষের ঢল

ফিফা আগের দিন মেইল করে জানিয়ে দিয়েছিল ৯ জন লিজেন্ডারি ফুটবলার ও সেই সঙ্গে রাশিয়ান কয়েকজন সাবেক তারকা ফুটবলারদের নিয়ে রেড স্কয়ারে যে বিশেষ ম্যাচটি হবে তা শুরুর সময় দুপুর ১২টা। ম্যাচটি কভার করতে ইচ্ছুক হলে মেইলে একটি আবেদনও করতে বলেছিল। ব্যস করে দিলাম।

Advertisement

সকাল সকাল ঘুম থেকে উঠে রেড স্কয়ারে যাওয়ার প্রস্তুতি। বুঝতে পেরেছিলাম সেখানে মানুষের ঢল বইবে। মিডিয়ার বসার জায়গা সীমিত-সেটা ফিফার মেইল থেকেই জেনেছিলাম। কাফু, ম্যাথুজ, ফোরলানদের খেলা দেখাতো মিস করা যাবে না। ম্যাচ শুরুর ঘণ্টা দেড়ে আগেই রেড স্কয়ারে গিয়ে দেখি বিশ্বকাপ উপলক্ষে রেড স্কয়ারে অস্থায়ীভাবে তৈরি করা ফুটবল পার্কে ঢোকার লম্বা লাইন।

ভড়কে গেলাম। এত আগেভাগে এসেও কী তাহলে কিংবদন্তিদের ফুটবল দেখা হবে না। কি আর করার- লাইনে দাঁড়িয়ে গেলাম। ফুটবল পার্কের সামনে গিয়ে একটু আশ্বস্ত হলাম- মানুষের ঢল যতই হোক আমন্ত্রিতরাই শুধু ঢুকতে পারবেন বিশেষভাবে তৈরি মাঠ চত্বরে। অনুসন্ধান ডেস্কে গিয়ে অ্যাক্রিডিটেশন কার্ড দেখালে স্বেচ্ছাসেবকরা তাদের হাতের তালিকায় আমার নাম খুঁজে বের করে আরেকটি কার্ড ধরিয়ে দিলেন।

মাঠের পাশে মিডিয়া জোনে গিয়ে বসার পর মনে হলো আর কোনো সমস্যা নেই। চারিদিকে মানুষের হৈ-হুল্লোড়। মিনি অ্যাস্ট্রো টার্ফে প্রবেশ করলেন সঙ্গীত শিল্পী ও এক দল পারফরমার। ম্যাচ শুরুর আগ পর্যন্ত ৩০ মিনিটের মতো তারা গাইলেন-নাচলেন। তখন ফুটবল পার্কের চারিদিকে হাজার হাজার মানুষের উল্লাস।

Advertisement

দ্রুতই চলে এলো সেই মাহেন্দ্রক্ষণ। ম্যাচ শুরু হবে এখনই। ভাষ্যকার একজন একজন করে নাম বলছেন আর মাঠে ঢুকছেন কাফু, ম্যাথুজ, ফোরলানরা। হাজার হাজার মানুষ যারা টার্ফের পাশে এসে অতীতের তারকাদের খেলা দেখার সুযোগ পাননি তারা দূর থেকেই দুধের স্বাদ ঘোলে মিটিয়েছেন ধারাভাষ্যকারদের মাইকে ধারাবিবরণী শুনে।

ফোরলান গোল করছেন, চারিদিক হৈহৈ-রৈরৈ। কাফু গোল করছেন তখনো তাই। ম্যাথুজ, নুনো গোমেজরা বল দিয়ে প্রতিপক্ষের সীমানায় হানা দিচ্ছেন। তাদের নামে স্লোগান। এ ম্যাচে রাশিয়ান সাবেক কয়েকজন তারকা ফুটবলার এবং বর্তমান নারী দলের ফরোয়ার্ডও ছিলেন। রাশিয়ান ফুটবলারদের নাম বলতেই যেন উল্লাসে ফেটে পড়ছে মস্কোর রেড স্কয়ার।

ম্যাচের পর দর্শক-ভক্তদের কম আবদার মেটাননি কাফু, ফোরলান, ম্যাথুজরা। অটোগ্রাফ, সেলফি কোনো কিছুতেই তাদের আপত্তি ছিল না। মাঠের পাশে দাঁড়ানো হাজার হাজার মানুষ। কাফুরা হেটে হেটে যতটা পারলেন ভক্তদের আকদার মেটালেন। মিডিয়ার সঙ্গে কথাও বললেন অনেক সময় নিয়ে। কিংবদন্তি ফুটবলাররা মনের দিক দিয়েও কতো বড় তার প্রমাণও রেখে গেলেন মস্কোর রেড স্কয়ারে।

আরআই/এসএএস/পিআর

Advertisement