অর্থনীতি

বাংলাদেশে স্বচ্ছ বাজার ব্যবস্থা দরকার : বার্নিকাট

বাংলাদেশে একটি স্বচ্ছ বাজার ব্যবস্থা দরকার বলে মনে করেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট। বুধবার রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের (আইবিএফবি) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

Advertisement

তিনি বলেন, যুক্তরাষ্ট্র গত বছর বাংলাদেশে সবচেয়ে বড় বিনিয়োগকারী হিসেবে আত্মপ্রকাশ করেছে। এর পরিমাণ ২৩ শতাংশ। আমরা ব্যবসায়ীদের এখানে আনার ব্যবস্থা করেছি। এখন তাদের ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের। আমি ব্যবসায়ী কমিউনিটিকে একসঙ্গে কাজ করার আহ্বান জানাই।

আইবিএফবি এর বিদায়ী সভাপতি হাফিজুর রহমান খান বলেন, বিজনেস টু বিজনেস সম্পর্ক তৈরি করতে গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে আইবিএফবি। গত কয়েক বছরে ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট, জাহাজ নির্মাণ, লাইট ইঞ্জিনিয়ারিং, বেসরকারি খাত উন্নয়নে বিভিন্ন ধরনের কার্যক্রম, বিদেশি বিনিয়োগসহ বিভিন্ন খাত উন্নয়নে নানান দিক নিয়ে কাজ করেছে বলে তিনি জানান।

আইবিএফবির প্রেসিডেন্ট হাফিজুর রহমান খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান ড. মুজিব উদ্দিন আহমেদ প্রমুখ।

Advertisement

ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশে (আইবএফবি)-এর ১৩তম বার্ষিক সাধারণ সভায় নতুন নেতৃত্বে নির্বাচন করা হয়েছে। আইবএফিবি সভাপতি হিসেবে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও হুমায়ুন রশীদ এবং এম এস সিদ্দিকী ও লুতফুন্নিসা সৌদিয়া খানকে যথাক্রমে সহ-সভাপতি এবং সহ-সভাপতি (অর্থ) হিসেবে নির্বাচিত করা হয়েছ।

এছাড়াও ড. মো. আলী আফজাল, ব্যবস্থাপনা পরিচালক, কৃষবিদি গ্রপ এবং ইঞ্জিনিয়ার রাজবি হায়দার, আইবিএফবি'র পরিচালনা পর্ষদের পরিচালক নির্বাচিত হন। উত্তরা মোটরস লিমিটিডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান, ইউনাইটেড বিনিয়োগ অ্যান্ড ট্রেডিং লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফখরুদ্দিন পরচিালনা পর্ষদের পরিচালক হিসেবে পুর্ননির্বাচিত হন।

এমএ/এমআরএম/এমএস

Advertisement