জাতীয়

রাজধানীতে মাটির নিচ দিয়ে রুট নির্মাণে পরামর্শক নিয়োগ

রাজধানীতে প্রস্তাবিত সাবওয়ে (মাটির নিচ দিয়ে) রুট নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনায় পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার। টিপসা স্পেন নামের একটি প্রতিষ্ঠানকে পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে।

Advertisement

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের এ প্রকল্পের জন্য ব্যয় হবে ২১৯ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা। বুধবার (১১ জুলাই) সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান। তিনি বলেন, রাজধানীতে সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ে টিপসা স্পেন নামের একটি প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগ বিষয়ে প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। এ প্রকল্পে ব্যয় হবে ২১৯ কোটি ৪৪ লাখ ৪১ হাজার টাকা।

Advertisement

অতিরিক্ত সচিব বলেন, পাবনার সুজানগর উপজেলার গাজনা বিলের সংযোগ নদী খনন, সেচ সুবিধার উন্নয়ন এবং মৎস্য চাষ প্রকল্পের আওতায় তালিমনগর পাম্প হাউজ নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবেরও অনুমোদন দিয়েছে কমিটি।

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল পাম্প বাস্তবায়িত এ প্রকল্পের ব্যয় বেড়েছে ৫০ কোটি ২৭ লাখ টাকা। বর্তমানে এ প্রকল্পে খরচ দাঁড়িয়েছে ২২২ কোটি ৭৮ লাখ টাকা।

এ ছাড়ও বৈঠকে কুষ্টিয়া শিলাইদহে গড়াই নদীর ৩৭২০ মিটার তীর সংরক্ষণ কাজে ব্যয় কমানোর প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ১৭৬ কোটি ৫০ লাখ টাকা। কিন্তু প্রকল্পের নকশায় কিছুটা পরিবর্তন আনায় ব্যয় ৯ কোটি ৬ লাখ টাক কমেছে বলে জানিয়েছেন তিনি। বর্তমানে এ প্রকল্পে ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৬৬ কোটি ৯ লাখ টাকা।

এমইউএইচ/এএইচ/পিআর

Advertisement