ক্যাম্পাস

জবি-চবিতে সাংবাদিক লাঞ্ছনা ও হামলায় গবিসাসের নিন্দা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সাংবাদিক লাঞ্ছিত ও হামলার ঘটনায় তীব্র নিন্দা-প্রতিবাদ জানিয়েছে সাভারের গণবিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)।

Advertisement

সোমবার গবিসাসের সভাপতি মো. রিফাত মেহেদী ও সাধারণ সম্পাদক মুন্নি আক্তার স্বাক্ষরিত যৌথ বিবৃতিতে এই নিন্দা জানানো হয়। একই সঙ্গে সাংবাদিক লাঞ্চনার ঘটনায় অভিযুক্তদের অতিদ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান তারা। ঘটনার তীব্র সমালোচনা করে তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের মতো পরিসরে সাংবাদিক নির্যাতনের ঘটনা দুঃখজনক ও নিন্দনীয়। এর সঙ্গে জড়িতদের অতিদ্রুত দৃষ্টান্তমূলক কঠোর শাস্তির দাবি জানাচ্ছি।

উল্লেখ্য, রোববার (৮ জুলাই) বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয় শহীদ মিনার প্রাঙ্গণে ছাত্রলীগ কর্মীর নাম আজাদ হোসেন সাব্বিরের হাতে লাঞ্ছিত হন চবি সাংবাদিক সমিতির (চবিসাস) কার্যনির্বাহী সদস্য, অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজের ক্যাম্পাস প্রতিবেদক আব্দুল্লাহ রাকিব। তিনি চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। অন্যদিকে এই ঘটনার পর একই সাংবাদিককে জবাই করার হুমকি দেন ছাত্রলীগের সাবেক কমিটির উপ-দফতর সম্পাদক ও ভিএক্স গ্রুপের নেতা মিজানুর রহমান বিপুল।

অপরদিকে একই দিন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিপীড়নবিরোধী প্রগতিশীল ছাত্রজোটের বিক্ষোভ মিছিলে হামলার ঘটনা ঘটে। এ সময় তারা সংবাদ সংগ্রহ করতে গিয়ে অতর্কিত হামলার শিকার হন পাঁচ সাংবাদিক।

Advertisement

আহত পাঁচ সাংবাদিক হলেন- ডেইলি সানের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি কবির হোসাইন, দৈনিক ইত্তেফাকের আহসান জুবায়ের, দৈনিক সমকালের আসলাম অর্ক, জবি সাংবাদিক সমিতির (জবিসাস) সহ-সভাপতি, দৈনিক বনিক বার্তার সামি সরকার ও দৈনিক আমার সংবাদের প্রতিনিধি লতিফুল ইসলাম।

জেডএ/এমএস