জাতীয়

লাখো হাজিকে স্বাগত জানাতে প্রস্তুত হজ ক্যাম্প

চলতি বছরের হজ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে আগামীকাল (বুধবার) থেকে শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে এই কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন। তবে হজ ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই।

Advertisement

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম মঙ্গলবার দুপুরে জানান, হজ কার্যক্রম পরিচালনার জন্য ক্যাম্প পুরোপুরি প্রস্তুত। ইতোমধ্যেই প্রথম দুই ফ্লাইটের ৮ শতাধিক সরকারি হজযাত্রী ক্যাম্পে রিপোর্ট করেছেন। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করবেন।

অনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্মসচিব আনিছুর রহমান, হজে এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি আবদুস সোবহান ভুঁইয়া, মহাসচিব শাহাদাত হোসেন তছলিম, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানসহ সরকারের নীতিনির্ধারক মহলের গণ্যব্যক্তিরা উপস্থিত থাকবেন। প্রথমদিনের দুটি ফ্লাইটের যাত্রীরা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে আশকোনা হজ ক্যাম্পে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ শেষ হয়েছে। ধোয়ামোছার কাজও শেষ। ৪০জন স্বেচ্ছাসেবক হাজিদের বিভিন্ন কাজে সহায়তা করবেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ক্যাম্পের ভিতরে বাইরে নিরাপত্তামূলক ব্যবস্থা জোরদার করা হয়েছে। র‌্যাব, পুলিশ, ডিবি ও সাদা পোশাকে অসংখ্য নিরাপত্তাকর্মী সকাল থেকে টহল দিচ্ছেন। রেলগেট থেকে হজ ক্যাম্পের শেষ সীমানা পর্যন্ত ফুটপাতের দোকানপাট তুলে দেয়া হয়েছে।

Advertisement

উল্লেখ্য, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজে যাবেন।

এমইউ/এমএমজেড/জেআইএম