তথ্যপ্রযুক্তি

ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার সংযোগ আগামী বছরেই

আগামী বছরের মাঝামাঝি সময়ে দেশের প্রত্যেকটা ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ দেয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

Advertisement

সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। টেলিটক ও বিকাশ যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে টেলিটকের কারিগরি সহায়তা বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার 'পে বিল' সেবার উদ্বোধন করেন মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, লোকসানের ধারায় অনেক বদনাম হয়েছিল টেলিটকের। কিন্তু আমি আজ এখানে ঘোষণা করলাম, টেলিটক আগামীতে লাভজনক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত হবে। এ বিষয়ে কিছু নীতিগত পরিবর্তন ও সিদ্ধান্ত আনা হয়েছে। আশাকরি অল্পসময়ে এটা করা সম্ভব হবে।

Advertisement

তিনি বলেন, বাংলাদেশকে কানেকটিভিটির আওতায় আনা ছিল বড় ধরনের চ্যালেঞ্জ। তবে আমি আশাকরি, বাংলাদেশের এমন কোনো ইউনিয়ন অপটিক্যাল ফাইবার সংযোগের বাইরে থাকবে না। এ বছরে না হলেও আগামী বছরের মাঝামাঝি এই কাজ সম্পন্ন হবে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষও ব্রডব্যান্ড কানেকশনের আওতায় আসবে।

তথ্যপ্রযুক্তি খাতে সরকারের সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, সহজ ও নিরাপদ লেনদেনের জন্য সরকার সব ক্ষেত্রে ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালু করে একটি 'ক্যাশলেস সোসাইটি' গড়ার চেষ্টা করছে। টেলিটকের কারিগরি সহায়তা বিকাশের মাধ্যমে পে বিলের মতো ডিজিটাল পেমেন্ট এই প্রক্রিয়াকে আরও গতিশীল করবে।

অনুষ্ঠানে বিকাশের পক্ষ থেকে জানানো হয়, এখন থেকে সারা দেশের পল্লী বিদ্যুতের দুই কোটি গ্রাহক তাদের বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে যেকোনো স্থান থেকে যেকোনো সময় বিল পরিশোধ করতে পারবেন এবং বিদ্যুত বিলের পরিমাণও তাদের বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে জানতে পারবেন।

বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ বলেন, বিদ্যুৎ বিল পরিশোধের জন্য গ্রাহকদের এখন আর কষ্ট করে দূরে যেতে হবে না। ঘরে বসে নিজের বিকাশ থেকে বিল পরিশোধ করতে পারবেন।

Advertisement

এমএ/বিএ