দেশজুড়ে

গাজীপুরে শ্রমিক অসন্তোষ, কারখানায় ধর্মঘট

সোয়েটারের উৎপাদন দর বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে গাজীপুর সিটি কর্পোরেশনের ভোগড়া বাইপাস মোড় এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ, কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছে। সোমবার সকালে রোজ সোয়েটার লিমিটেড ইউনিট-২ নামের কারখানার শ্রমিকরা এ কর্মসূচি পালন করে।

Advertisement

কারখানার শ্রমিক রিপন জানান, তাদের কারখানার নিটিং, টিপিন মেন্ডিং ও লিংকিং সেকশনের শ্রমিকরা সোয়েটারের উৎপাদনের উপর ভিত্তি করে বেতন পান। দুই মাস আগে কর্তৃপক্ষ মালের উৎপাদন দর যা দিয়েছিল বর্তমানে তার অর্ধেক দেয়া হচ্ছে। তাই আমরা বেতন প্রায় অর্ধেক পাচ্ছি। আগের প্রডাকশন বোনাস শতকরা ২০ টাকার স্থলে শতকরা ১২/১৫ টাকা করা হয়েছে। হাজিরা বোনাস ৫ টাকার স্থলে অর্ধেকে নামিয়ে দেয়া হয়েছে। প্রতিদিন হাজিরা দেয়া হয় ৩০০ টাকা। এছাড়া গেল মাস থেকে প্রতিদিন বিকেল ৫টার পর থেকে অতিরিক্ত দুই ঘণ্টা করে কাজ করতে হচ্ছে। কিন্তু সে ক্ষেত্রেও আমাদের ঠকানো হচ্ছে। আগের চেয়ে প্রতিদিন বেশি সময় ও বেশি সংখ্যক মাল উৎপাদন করেও শ্রমিকরা বেতন আগের চেয়ে কম পাচ্ছেন। শ্রমিকরা দৈনিক হাজিরা বৃদ্ধিসহ অন্যন্য ভাতাদির বাড়ানোর দাবি জানিয়েছেন।

তিনি আরও জানান, ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে বেতন উত্তোলন করতে হয়। রোববার জুন মাসের বেতন ব্যাংকে পাঠালেও সকলে বেতন উত্তোলনের কার্ড পায়নি। যারা কার্ড পেয়েছেন তারা বেতন তুলতে গিয়ে কম টাকা পেয়েছেন। এ নিয়ে শ্রমিকরা সোমবার সকাল থেকে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট শুরু করেন।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. নুর আলম জানান, কারখানার শ্রমিকরা মালের পিস রেট বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট করে। পরে পুলিশ কারখানায় পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে।

Advertisement

এদিকে কারখানার প্রশাসনিক কর্মকর্তা শেখ নাঈম ফজলে জানান, শ্রমিকদের সঙ্গে কর্তৃপক্ষের কিছু বিষয়ে ভুল বোঝাবুঝির কারণেই শ্রমিক অসন্তোষ দেখা দেয়। পরে তাদের সঙ্গে আলোচনার পর সমস্যার সমাধান করা হয়।

আমিনুল ইসলাম/আরএআর/পিআর