জাতীয়

দেশে প্রচলিত আইনের সংখ্যা ১১২৯

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বর্তমানে দেশে প্রচলিত আইনের সংখ্যা এক হাজার ১২৯টি (২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত)। সোমবার জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের বেগম উম্মে রাজিয়া কাজলের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি। শিগগিরই সুপ্রিম কোর্টের আপিল বিভাবে বিচারপতি নিয়োগ

Advertisement

সদস্য মাহবুব আলীর এক সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সংবিধান অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি নিয়োগের এখতিয়ার রাষ্ট্রপতির। তবে আমি যতদূর জানি রাষ্ট্রপতি এ বিষয়ে চিন্তাভাবনা করছেন। আশা করি খুব শিগগিরই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন কিছু বিজ্ঞ বিচারপতি নিয়োগ দেয়া হবে।

পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার

বিভিন্ন জেলা আদালতে পাবলিক প্রসিকিউটরদের (পিপি) সম্মানীভাতা বাড়ানো বিষয়ে এমপি উম্মে কুলসুম স্মৃতির এক সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বর্তমানে বিভিন্ন জেলা আদালতে পিপি, জিপি ও এপিপিদের সম্মানীভাতা খুবই কম। তবে তাদের সম্মানিভাতা বাড়ানোর জন্য আমরা একটা স্ট্রাকচার তৈরি করেছি। এর জন্য বড় জেলা ও ছোট জেলা ভিত্তিক ক্যাটাগরিক্যালি স্ট্রাকচার তৈরি করা হচ্ছে। বড় ও গুরুত্বপূর্ণ জেলার আদালতের পিপিদের সম্মানীভাতা ৪৫ হাজার এবং সর্বনিম্ম সম্মানীভাতা যাতে ২৫ হাজারের কম না হয় সে বিষয়ে আমি ইতোমধ্যে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করে প্রস্তাবনার বিষয়ে জানিয়েছি। এ ধরনের একটা স্ট্রাকচার দ্রুত তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে জমা দেয়া হবে বলে জানান মন্ত্রী।

Advertisement

এইচএস/এমএআর/এমএস