খেলাধুলা

২৮ বছরের পুরনো রেকর্ডে নাম লেখালেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক

বিশ্বকাপের ইতিহাসে মাত্র দ্বিতীয় ম্যাচে একই আসরে দুইটি টাইব্রেকার ম্যাচ জিতেছে ক্রোয়েশিয়া। দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের বিপক্ষে ৩-২ ব্যবধানে জেতার পর, শনিবার স্বাগতিক রাশিয়াকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। ১৯৯০ সালে প্রথমবারের মতো এই কৃতিত্ব দেখিয়েছিল আর্জেন্টিনা।

Advertisement

ডেনমার্ক ও রাশিয়াকে হারানো এই দুই ম্যাচের টাইব্রেকারে মোট ৪টি পেনাল্টি শট ঠেকিয়েছেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক ড্যানিয়েল সুবাসিচ। এর মাধ্যমে তিনি নাম লিখিয়েছেন বিশ্বকাপের সেরা গোলরক্ষকদের পাশে। বিশ্বকাপের ইতিহাসে টাইব্রেকারে ৪টি শট ঠেকানো গোলরক্ষক ছিলেন মাত্র দুইজন।

শনিবার রাতে রাশিয়ান ফরোয়ার্ড ফেদর স্মলভের শট ঠেকিয়ে এই তালিকাটি তিনজনের বানান সুবাসিচ। এর আগে ১৯৮২ ও ১৯৮৬ সালের বিশ্বকাপে জার্মান গোলরক্ষক হেরান্ড শুমাখার ফ্রান্স ও মেক্সিকোর বিপক্ষে ২টি করে শট ঠেকিয়েছিলেন। এরপর ১৯৯০ সালের বিশ্বকাপে যুগস্লোভিয়া ও ইতালির বিপক্ষে ২টি করে শট ঠেকিয়ে শুমাখারের পাশে বসেছিলেন আর্জেন্টিনার গোলরক্ষক সার্জিও গয়কোশা।

চলতি বিশ্বকাপে এই দুই গোলরক্ষকের রেকর্ডের পাশেই নিজের নাম বসালেন ড্যানিয়েল সুবাসিচ। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে ডেনমার্কের বিপক্ষে টাইব্রেকারে ৩টি শট ঠেকিয়ে দলকে কোয়ার্টারে তুলেছিলেন সুবাসিচ। পরে কোয়ার্টারে রাশিয়ার বিপক্ষে আরও ১টি শট ঠেকিয়ে ইতিহাসের পাতায় নাম লেখালেন তিনি।

Advertisement

এসএএস/পিআর