আন্তর্জাতিক

তিন তালাকের বিরুদ্ধে লড়াই করা শায়রা যাচ্ছেন বিজেপিতে

তিন তালাকের বিরুদ্ধে লড়াই করা শায়রা বানু বিজেপিতে যোগদান করছেন। শুক্রবার তার এ ধরনের ঘোষণায় বিভিন্ন প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

Advertisement

ভারতের উত্তরখণ্ডের প্রধান অজয় ভাট এটাকে এভাবেই ব্যাখ্যা করছেন যে, ‘যারা মনে করে আমাদের দল মুসলিমবিরোধী এটা তাদের জন্য একটি বড় তথ্য। যারা আমাদের দলকে সাম্প্রদায়িক মনে করে বিজেপিতে শায়রা বানুর যোগদান তাদের মুখে কষাঘাতের মতোই জবাব দিল। আমরা ধর্মের উপর ভিত্তি করে আমাদের সদস্যদের মধ্যে পার্থক্য করি না।’

চলতি মাসের শেষে দিল্লিতে শায়রা বানু আনুষ্ঠানিকভাবে দলে যোগদান করবেন বলেও জানিয়েছেন অজয় ভাট।

এদিকে দেশটির বিরোধী দল কংগ্রেস এটিকে ‘২০১৯ সালের নির্বাচনে মুসলিম নারী ভোটারদের দেখানোর জন্য বিজেপির একটি রাজনৈতিক উদ্দেশ্য-প্রণোদিত চাল’ বলে ব্যাখা করছেন।

Advertisement

বিজেপিতে যোগদানের সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়ে শায়রা বানু বলেন, ‘মুসলিম নারীদের উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদির বিভিন্ন প্রতিশ্রুতিতে তিনি মুগ্ধ।’

৩৬ বছর বয়সী শায়রা বানুর বাড়ি উত্তরাখণ্ডের কাশীপুরে। তিনিই হলেন সেই মুসলমান নারী যিনি 'পার্সোনাল ল প্র্যাকটিস'-এর বিরুদ্ধে স্বরব হন এবং আইনি লড়াই লড়েন। ২০১৬ সালে তিনি মুসলিম পুরুষদের ‘তিন তালাক’ বলে স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদের প্রথার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আইনি লড়াইয়ে যান।

পরে ২০১৭ সালের আগস্টে দেশটির সুপ্রিম কোর্ট এটিকে অসাংবিধানিক বলে রায় দেন।

এফএ/এমএস

Advertisement