খেলাধুলা

গোল করেও কেন উদযাপন করলেন না গ্রিজম্যান!

কোয়ার্টার ফাইনালের ম্যাচে শুক্রবার উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করে ফেলেছে ফ্রান্স। দলের হয়ে গোল দুটি করেন রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার রাফায়েল ভারানে এবং অ্যাটলেতিকো মাদ্রিদের স্ট্রাইকার আন্তোনিও গ্রিজম্যান। তবে রহস্যজনক ঘটনা হল, দলের হয়ে দ্বিতীয় গোল করার পরও কিন্তু মাঠে কোন উদযাপন করেননি গ্রিজম্যান।

Advertisement

সাধারণতঃ ক্লাব পর্যায়ের ফুটবলে সাবেক ক্লাব বা বিশেষ কোন কারণে সম্মান দেখিয়ে গোল করেও উদযাপন না করার অনেক ইতিহাস আছে। তবে জাতীয় দলের হয়ে গোল করার পর তাও আবার বিশ্বকাপের মত আসরে! মূল কারণটা কি?

ম্যাচ শেষে গ্রিজি নিজেই জানালেন, গোল করার পরও তার গোল উদযাপন না করার কারণ। মূলতঃ উরুগুয়ে দলের অধিনায়ক দিয়েগো গোডিন আর হোসে মারিয়া গিমেনেজ দু’জনই গ্রিজম্যানের খুব কাছের বন্ধু। ক্লাব সতীর্থ। অ্যাতলেতিকো মাদ্রিদে একই সঙ্গে খেলে থাকেন তারা। তাই বন্ধুদের সামনে তাদের কাঁদিয়ে আনন্দ উৎসব করতে চাননি এই ফ্রেঞ্চ স্ট্রাইকার। সতীর্থদের প্রতি সম্মান আর ভালবাসা দেখিয়েই গোল উদযাপন করেনি বলে নিজেই স্বীকার করলেন গ্রিজু।

ম্যাচ শেষে সেরার পুরষ্কার নিতে আসার সময় সাংবাদিকদের এ কথাগুলো বলেন গ্রিজম্যান। মাঠে গোল উদযাপন না করার প্রশ্নে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি তাদের অনেক সম্মান করি। তারা আমার বন্ধু, সতীর্থ। তাদেরকে অসম্মান করে আমি কোন উদযাপন করতে চাইনি। উরুগুয়ে সংস্কৃতি এবং উরুগুইয়ানদের প্রতি আমার আলাদা ভালবাসা আছে।’

Advertisement

ম্যাচের স্কোর লাইন অনেক সহজ দেখালেও ম্যাচটা কিন্তু মোটেও সহজ ছিল না তা স্বীকার করে নিয়েছেন গ্রিজম্যান। উরুগুইয়ানদের প্রশংসা করে ফ্রেঞ্চ নাম্বার সেভেন আরও বলেন, ‘তারা খুব কঠিন একটি দল। অ্যাটলেটিকোর মত তাদেরও জমাট রক্ষণ। তবে আমরা ম্যাচ বের করে নিতে পেরেছি।’

এসএস/আইএইচএস/জেআইএম