খেলাধুলা

নেমে গেলো লাতিনের শেষ পতাকা

পেরু গ্রুপ পর্ব থেকে, দ্বিতীয় পর্ব থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা ও কলোম্বিয়া। রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত টিকে ছিল প্রথম আসরের চ্যাম্পিয়ন উরুগুয়ে ও সর্বাধিক ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। শুক্রবার প্রথম কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে উরুগুয়ে বিদায় নেয়ার পর লাতিন আমেরিকার শেষ পতাকাটা ছিল ব্রাজিলের হাতে।

Advertisement

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে শক্ত হাতে থাকা লাতিন আমেরিকার পতাকাটাও নেমে গেল। নামিয়ে দিলো ইউরোপের দল বেলজিয়াম। দুই আসর পর আবার লাতিন ছাড়া বিশ্বকাপের সেমিফাইনাল।

২০০৬ সালে জার্মানি বিশ্বকাপে লাতিন আমেরিকার কোনো দল উঠতে পারেনি সেমিফাইনালে। ইতালি, ফ্রান্স, জার্মানি ও পর্তুগালের মধ্যে হয়েছিল সেমির লড়াই। শেষ পর্যন্ত ইতালির ঘরে যায় ট্রফি, রানার্সআপ ফ্রান্স।

বিশ্বকাপের ৮৮ বছরের ইতিহাসে লাতিন আমেরিকার কোনো দেশ ছাড়া সেমিফাইনাল হতে যাচ্ছে পঞ্চমবারের মতো। প্রতিবারই আয়োজক ছিল ইউরোপের দেশ। পঞ্চমবারের মতো ইউরোপের ধাক্কায়ই শেষ চারের আগে বিশ্বকাপ শেষ হলো পেলে, ম্যারাডোনাদের অঞ্চলের দেশগুলোর।

Advertisement

১৯৩০ সালের প্রথম বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল স্বাগতিক উরুগুয়ে। পরের আসর বসেছিল ইতালিতে। ১৯৩৪ সালের সেই বিশ্বকাপের শেষ চারে জায়গা হয়নি কোনো লাতিন দলের। ইতালির ঘরে যায় শিরোপা, রানার্স আপ চেকোস্লাভাকিয়া। অন্য দুই সেমিফাইনালিস্ট ছিল জার্মানি ও অস্ট্রিয়া।

একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে। স্বাগতিকরা চ্যাম্পিয়ন হয় ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে। সেমিফাইনালের অন্য দুই দেশ ছিল পর্তুগাল ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন। ১৯৮২ সালে স্পেন বিশ্বকাপের সেমিফাইনালও ছিল লাতিনবিহীন। ইতালি শিরোপা পুনরুদ্ধার করে ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে। সেমিফাইনালের অন্য দুই দল ছিল পোল্যান্ড ও ফ্রান্স।

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়েছে। প্রথম চ্যাম্পিয়ন উরুগুয়েকে বিদায় করা ফ্রান্স আর ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে বিদায় করা বেলজিয়াম সেন্ট পিটার্সবার্গে মুখোমুখি হবে ১০ জুলাই। শনিবার সেমিতে ওঠার লড়াইয়ে নামবে ইংল্যান্ড-সুইডেন ও রাশিয়া ক্রোয়েশিয়া।

আরআই/জেডএ

Advertisement