জাতীয়

সাত দফা দাবি উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের

সারাদেশে কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীদের উপর হামলা, গ্রেফতার বন্ধ এবং নির্যাতনকারীদের গ্রেফতার ও বিচারের মুখোমুখি করাসহ ৭ দফা দাবি উপস্থাপন করেছে উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজ।

Advertisement

শুক্রবার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এসব দাবি তোলা হয়।

ছাত্র ইউনিয়নের সাবেক কেন্দ্রীয় সভাপতি বাকি বিল্লার সঞ্চালনায় উদ্বিগ্ন অভিভাবক ও নাগরিক সমাজের পক্ষে সাত দফা দাবি তুলে ধরেন আইনজীবী হাসনাত কাইয়ূম।

সাত দফা দাবি তুলে ধরে তিনি বলেন- হামলার বিচার বিভাগীয় তদন্ত করে দোষীদের শাস্তি দেয়া হোক, মিথ্যা মামলা প্রত্যাহার ও যাদের গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দেয়া হোক, আন্দোলনকারী শিক্ষার্থীদের পরিবার ও অভিভাবকদের যারা হয়রানি করছে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে, আহতদের রাষ্ট্রীয় দায়িত্বে চিকিৎসার ব্যবস্থা করতে হবে, হল-হোস্টেলে-ক্যাম্পাসে দলীয় সন্ত্রাস ও ভীতির রাজত্বে অবসান ঘটানো হোক, আন্দোলনকারীদের দাবি এবং প্রধানমন্ত্রীর অঙ্গীকার অনুযায়ী কোটা ব্যবস্থার ন্যায্য সংস্কার করে দ্রুততম সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারি করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রোভিসি প্রক্টরসহ আরো যারা দায়িত্বে রয়েছেন তাদের দায়িত্বে অবহেলার বিচার বিভাগীয় তদন্ত করা হোক।

Advertisement

দাবি উত্থাপনের পর আইনজীবী হাসনাত কাইয়ূম বলেন, ভয়ানক পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে আমরা প্রতিবাদ কর্মসূচি দিয়েছিলাম। নিপীড়ন হলে নিপীড়ন বিরোধী কথা তো হবেই। সরকারে যারা আছেন তাদের কাজ কী? আমাদের ট্যাক্সের টাকায় বেতন নেন, যে সুবিধা নেন তার অঙ্গীকারটা কী? তাদের কাজ কী?

তিনি বলেন, দাবি ওঠার আগে বেতন বাড়ে অথচ ছাত্র নিপীড়নের শিকার হলে তারা বলেন, কেউ নিপীড়নের শিকার হয়েছে বলে জানা নেই।

প্রতিবাদ সমাবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফাহমিদুল হক, ঢাবির সাবেক শিক্ষার্থী ও শিক্ষার্থীর অভিভাবক জাকির হোসেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক রেহনুমা আহমেদ, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আহমেদ কামাল উপস্থিত ছিলেন।

জেইউ/এনএফ/পিআর

Advertisement