খেলাধুলা

ফুসফুসে ফুটো হয়ে মরতে বসেছিলেন ব্রাজিলের সিলভা!

ব্রাজিলের বিশ্বকাপ স্বপ্ন অনেকটাই দাঁড়িয়ে শক্তিশালী ডিফেন্সের উপর, যে ডিফেন্সের প্রাণ মনে করা থিয়াগো সিলভাকে। মাঠ জুড়ে কি দম নিয়ে দাঁপিয়ে বেড়াচ্ছেন! অথচ জানেন কি? এই সিলভাই রাশিয়ায় মরতে বসেছিলেন ফুসফুসে ফুটো হয়ে?

Advertisement

এখন নয়, ২০০৫ সালের ঘটনা। রাশিয়ায় ডায়নামো মস্কোতে ধারে খেলতে গিয়েছিলেন সিলভা। তার বয়স তখন ২০। সেখানেই ব্রাজিলিয়ান ডিফেন্ডারের যক্ষ্ণা ধরা পড়ে। পরের ছয় মাস ফুটবল থেকে একেবারেই বাইরে চলে গিয়েছিলেন, ক্ষয়রোগের সঙ্গেই চলছিল তার যুদ্ধটা।

ওই সময় ডায়নামো মস্কোর কোচ ছিলেন ইভো ওর্টমান। তিনিই জানালেন, ওই সময়টায় মৃত্যুর কতটা কাছে চলে গিয়েছিলেন সিলভা। 'ব্যাচেলর রিপোর্টে'র সঙ্গে এক সাক্ষাতকারে ওর্টমান বলেন, ‘আমি তাকে দেখে একদম ভেঙে পড়েছিলাম। একদিন ডাক্তার আমাকে বলল, থিয়াগোর ফুসফুসে একটি ফুটো আছে এবং তাকে অস্ত্রোপচার করাতে হবে। এতে মৃত্যুর ঝুঁকিও আছে।’

এমনকি বেঁচে গেলেও পরবর্তীতে সিলভা আর ফুটবল খেলতে পারবেন না, সতর্ক করে দিয়েছিলেন ডাক্তার। ওর্টমান বলছিলেন, ‘তারা আমাকে সতর্ক করে বলেছিল, তার (সিলভা) আর ট্রেনিংয়ে ফেরার আশা নেই। সম্ভবত তার ক্যারিয়ার শেষ। ফুসফুসের একটা অংশ ছাড়া সে কিভাবে দৌঁড়াবে?’

Advertisement

ওই অসুস্থতার পর সিলভা নিজেও ফুটবল ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে একটা সময় আশ্চর্যজনকভাবে পুরোপুরি সুস্থ হয়ে উঠেন ব্রাজিলের এই ডিফেন্ডার। পরে স্বদেশি ক্লাব ফ্লুমিনেন্সের হয়ে ক্যারিয়ারও শুরু করেন।

এমএমআর/পিআর