খেলাধুলা

ব্রাজিল-বেলজিয়াম ম্যাচে বন্ধু যখন শত্রু

দেখতে দেখতে কোয়ার্টার ফাইনালে এসে গড়িয়েছে রাশিয়ায় হওয়া ফুটবল বিশ্বকাপ। শেষ আটে শক্তিশালী বেলজিয়ামের মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল। দু’দলের লড়াইকে ছাপিয়ে এ ম্যাচ যেন হয়ে উঠেছে বন্ধুর সঙ্গে লড়াই।

Advertisement

ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলে থাকেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। একই রকম অবস্থা বেলজিয়ামের। তবে এক্ষেত্রে যেন দোটানাতেই পড়তে হচ্ছে তাদেরকে। ব্রাজিলের একাধিক খেলোয়াড় ক্লাব পর্যায়ে বেলজিয়ামের একাধিক খেলোয়াড় সঙ্গে দীর্ঘদিন ধরেই খেলে আসছেন।

ব্রাজিলের মাঝমাঠের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ফিলিপে কৌতিনহো এবং পাউলিনহো ক্লাব পর্যায়ে খেলে থাকেন বার্সেলোনায়। সেখানেই খেলে থাকেন বেলজিয়ামের রক্ষণভাগের ফুটবলার থমাস ভারমালেন।

একই অবস্থা পিএসজিতে খেলা নেইমার, থিয়াগো সিলভা এবং মারকুইনসের জন্যেও। কেননা, ফ্রেঞ্চ ক্লাবটিতে তাদের সঙ্গে খেলে থাকেন বেলজিয়ামের রাইট ব্যাক থমাস মিউনিয়ার।

Advertisement

ম্যান সিটির সর্বাধিক ৫ জন খেলোয়াড় রয়েছেন দু’দলে। ব্রাজিলে হেসুস, ফার্নান্দিনহো এবং এডারসনের সাথে সদ্যই প্রিমিয়ার লিগ জিতেছে বেলজিয়ামের কম্পানি ও ডি ব্রুয়েন। সবচেয়ে মধুর সমস্যায় পড়বেন তারাই।

চেলসির ব্রাজিলিয়ান ফরোয়ার্ড উইলিয়ান ক্লাব পর্যায়ে বেলজিয়ামের হ্যাজার্ড, বাতসুয়াই এবং কর্তোয়ার সঙ্গে দীর্ঘদিন যাবত খেলে আসছেন। দলের মূল খেলোয়াড়ও তারা।

তাছাড়াও লিভারপুলের স্ট্রাইকার ফিরমিনো এই ম্যাচে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছেন ক্লাব পর্যায়ে তাদের বেলজিয়ামের গোলরক্ষক মিনিওলেতকে। সব মিলিয়ে মধুর সমস্যাতেই পড়তে যাচ্ছেন ব্রাজিল-বেলজিয়ামের ফুটবলাররা।

আরআর/পিআর

Advertisement