আন্তর্জাতিক

স্ট্যাচু অব লিবার্টির ওপরে উঠে বিক্ষোভ, গ্রেফতার ১

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদে দেশটির স্বাধীনতা দিবসে স্ট্যাচু অব লিবার্টির ওপরে উঠে বিক্ষোভ করেছেন এক নারী। পরে চার ঘণ্টার দীর্ঘ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

ওই নারী বলেছেন, তিনি ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ জানাতেই স্ট্যাচু অব লিবার্টির ওপরে উঠেছেন।

বুধবার (৪ জুলাই, ২০১৮) ছিল যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। ওইদিন নিউইয়র্কের হার্বারের লিবার্টি আইল্যান্ডে সমবেত হয়েছিলেন হাজার হাজার মানুষ। এসময় কড়া পুলিশি নিরাপত্তার ব্যবস্থার মাঝেই এক কৃষ্ণাঙ্গ নারী স্ট্যাচু অব লিবার্টির ওপরে উঠে বিক্ষোভ করেন। স্ট্যাচুর নিচে মূল প্ল্যাটফর্মে দর্শনার্থীরা উঠতে পারেন; কিন্তু ওই নারী উপরে মূর্তির পায়ের কাছে উঠে পড়েন।

কিছুক্ষণ পর নিরাপত্তাবাহিনীর কর্মীদের নজরে আসে বিষয়টি। তাৎক্ষণিকভাবে পার্ক পুলিশকে খবর দেয়া হয়। পরে ঘটনাস্থলে পৌঁছে পুরো এলাকা খালি করে ওই নারীকে উদ্ধার অভিযান শুরু করে। কিন্তু ওই নারী মূর্তির গায়ে এমন জায়গায় ছিলেন যে, সেখানে পৌঁছাতে বেগ পেতে হয় উদ্ধারকারীদের।

Advertisement

পরে শরীরে দড়ি বেঁধে মূর্তির ঢালু গা বেয়ে ধীরে ধীরে এগিয়ে যান পুলিশকর্মীরা। শেষ মুহূর্তে ওই নারীকে জাপটে ধরেন দুই পুলিশকর্মী। তারপর তাকে নামিয়ে আনা হয়।

তবে ওই নারীর পরিচয় বা অন্য কোনো তথ্য দিতে চায়নি পুলিশ। নিউ ইয়র্ক হারবারে হাডসন নদীর উপর ৩০০ ফুট উঁচু এই স্ট্যাচু অব লিবার্টি স্থাপন করা হয় ১৮৮৬ সালে। মার্কিন স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতীক হিসেবে মর্শাল হাতে পানির ওপর দাঁড়িয়ে আছে এই মূর্তি।

এসআইএস/জেআইএম

Advertisement