ক্যাম্পাস

গণস্বাস্থ্য মেডিকেলে শিক্ষানবিশ চিকিৎসকদের ধর্মঘট, বিপাকে রোগীরা

দ্বিতীয় দিনের মতো কর্মবিরতিতে রয়েছেন সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষানবিশ চিকিৎসকরা। মোট ৬টি দাবিতে বুধবার থেকে তারা কর্মবিরতি পালন করছেন।

Advertisement

এ অবস্থায় রোগীরা পড়েছেন বিপাকে। কিন্তু এখনো কোনো ধরনের পদক্ষেপ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের কাছ থেকে কোন পদক্ষেপ বা সদুত্তর না মেলায় শিক্ষানবিশ চিকিৎসকরা কর্মবিরতি চালু রেখেছেন। সেসঙ্গে আজ ৬২ জন ইন্টার্ন’র সঙ্গে ভাতা বৃদ্ধির দাবিতে যুক্ত হয়েছেন ৩২ জন ট্রেইনি মেডিকেল অফিসার (টিএমও)।

ছয় দফা দাবিতে আজ ইন্টার্ন চিকিৎসকরা হাসপাতাল পরিচালক বরাবর স্মারকলিপি দিয়েছেন।

এ বিষয়ে গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ডা. লায়লা পারভিন বানু জানান, ‘আমি জানি না তারা কেন কর্মবিরতিতে রয়েছেন। তাদের বিষয় নিয়ে আলাপ-আলোচনা চলছে। এই মুহূর্তে যদি তারা আন্দোলন চালিয়ে যান, তবে সেটা হবে অন্যায়।’

Advertisement

শিক্ষানবিশ চিকিৎসকরা বলছেন, প্রতি বছর লাখ লাখ টাকা সেমিস্টার ফি বাড়ানো হলেও সেই ২০১২ সাল থেকে ভাতার পরিমাণ রয়ে গেছে ৪ হাজার ৫০০ টাকা। বর্তমান সময়ে কীভাবে ৪ হাজার ৫০০ টাকা দিয়ে এক মাস চলবে, তা বারবার বুঝানোর চেষ্টা করা হলেও কর্তৃপক্ষ শুনতে অথবা কোনো ব্যবস্থা নিতে রাজি নন।

দাবি আদায় না হওয়া পর্যন্ত সব ধরনের চিকিৎসাসেবা প্রদান থেকে বিরত থাকবেন তারা। তবে ইমার্জেন্সিতে কোনো রোগী আসলে তাদের সবপ্রকার সেবা নিশ্চিত করছেন তারা।

এদিকে হাসপাতাল ঘুরে দেখা যায়, নার্সদের সহায়তায় চলছে চিকিৎসা কার্যক্রম। শুক্রবার কোনো মেডিকেল অফিসার থাকবেন না। যদি কালকেও শিক্ষানবিশ চিকিৎসকরা কর্মে যোগদান না করেন, তাহলে আরও বিপাকে পড়তে পারেন রোগীরা।

শিক্ষানবিশ চিকিৎসকদের দাবিগুলোর মধ্যে রয়েছে, মাসিক ভাতা বৃদ্ধি, প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ করা, ভাতা হতে থাকা-খাওয়া বাবদ খরচ বাধ্যতামূলকভাবে কর্তন না করে শুধু যারা হোস্টেলে থাকবে তারা যেন আলাদাভাবে পরিশোধ করতে পারে, সে ব্যবস্থা করা।

Advertisement

জেডএ/জেআইএম