ক্যাম্পাস

আটকদের মুক্তি ও নিরপেক্ষ ক্যাম্পাস চেয়ে ঢাবিতে বিক্ষোভ মিছিল

সরকারি চাকরিতে কোটা সংস্কার চেয়ে আন্দোলনকারী আটক নেতাকর্মীদের মুক্তি ও নিরপক্ষে ক্যাম্পাসের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসে তারা এ বিক্ষোভ মিছিল করেন।

Advertisement

‘নিরপেক্ষ ক্যাম্পাস চাই’ ব্যানারে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলটি রোকেয়া হল থেকে শামসুন্নাহার হলে যায়। সেখানে আগ থেকে অবস্থান নেয়া ছাত্রীদের দিয়ে রাজু ভাস্কর্য হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে। বিক্ষোভ মিছিলে অংশ নেয়া অধিকাংশই ছাত্রী।

বিক্ষোভ মিছিল থেকে কোটা সংস্কার আন্দোলনের পক্ষে বিভিন্ন স্লোগান দেয়া হয়। তারা বলেন, ‘আমার ভাই জেলে কেন?’ ‘ক্যাম্পাসে হামলা কেন?’ ‘হামলাকারীদের বিচার চাই’।

এর আগে বুধবার দিনগত রাতে ‘নিরাপদ ক্যাম্পাস ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে’ বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া ও শামসুন্নাহার হলের শিক্ষার্থীরা। বুধবার দিনগত রাত ১১টার দিকে রোকেয়া হলের মেয়েরা এ বিক্ষোভ করে।

Advertisement

এ সময় শিক্ষার্থীরা দাবি করেন- কেন যৌক্তিক দাবির জন্য নিরপরাধ ছাত্র রাশেদকে রিমান্ডে নেয়া হবে? কেন আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলা হবে? যাদের জেলে নেয়া হয়েছে এখনও কেন তাদের ছেড়ে দেয়া হয়নি? আন্দোলনকারী এক মেয়ের গায়ে কেন হাত তোলা হবে?

গতকাল সোমবার (২ জুলাই) কেন্দ্রীয় শহীদ মিনারে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী পতাকা মিছিল ও বিক্ষোভ করতে জড়ো হলে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশপাশের বেশ কিছু কলেজের ছাত্রলীগের নেতাকর্মী বলে অভিযোগ করেন আন্দোলনকারীরা। তবে হামলা বা মারধরের কথা অস্বীকার করেছে ঢাবি ছাত্রলীগ।

এমএইচ/আরএস/আরআইপি

Advertisement