জাতীয়

এলএনজি সরবরাহ শুরু চলতি মাসেই

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‘চলতি মাসের ১৫ তারিখের মধ্যে একটা ট্রায়াল রান শুরু করতে পারব। সেদিন থেকে ৫০০ এমএমসিএফ গ্যাসের সরবরাহ শুরু হবে। আরেকটা জাহাজ আসছে সেটাও ৫০০ এমএমসিএফের। আগামী বছরে তার সরবরাহ শুরু হবে। এর পরের বছর আরও ৫০০ এমএমসিএফের এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আসবে।

Advertisement

বুধবার রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘স্ট্র্যাটেজিক এনার্জি সেক্টর ডায়ালগ, ডেটারমিনিং বাংলাদেশ’স ইনফ্রাস্ট্রাকচার নিডস ফর টুডে অ্যান্ড টুমোরো’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তৌফিক-ই-ইলাহী বলেন, গ্যাস সরবরাহের জন্য মহেশখালী থেকে আনোয়ারা পর্যন্ত পাইপলাইন প্রস্তুত হয়ে গেছে। আরেকটা লাইন হচ্ছে, সেটা আরও বড়।

তিনি বলেন, এ মাসের মধ্যে সিস্টেমে এলএনজি এসে যাবে। সারাদেশের মানুষ এতে উপকৃত হবে। কাতার ও ওমানের সঙ্গেও এলএনজি নিয়ে চুক্তি হয়েছে। খাতটিতে বিনিয়োগকারী ও শিল্প উদ্যোক্তাদেরও এগিয়ে আসা উচিত।

Advertisement

এলএনজির দাম বাড়বে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জ্বালানি উপদেষ্টা বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ধীরে ধীরে দাম বাড়ানো। কারণ এটা ব্যবসা সম্পৃক্ত সিদ্ধান্ত। হঠাৎ করে দাম বেড়ে গেলে এটা অনেকেই সহ্য করতে পারবে না। কম দামে দিতে গিয়ে কিছুটা ঘাটতি হবে। বিশেষজ্ঞরা বলবে, এটা ভর্তুকি। বিদেশিরা ভর্তুকি নিয়ে এখানে সমালোচনা করে, কিন্তু এর কারণে যদি কর্মসংস্থান হয়, তাহলে তো সেটাই ভালো।’

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআরআই) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য দেন পিআরআই চেয়ারম্যান ড. জায়েদ-ই সাত্তার। আরও বক্তব্য দেন অর্থ সচিব মুসলিম চৌধুরী, বিদ্যুৎ সচিব ডা. আহমেদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন।

এমএ/জেডএ/বিএ

Advertisement