জাতীয়

টানা ২২ পৃষ্ঠা পড়ে শোনালেন প্রধানমন্ত্রী!

জাতীয় পার্টির সংসদ সদস্যের এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে জাতীয় সংসদে টানা ২২ পৃষ্ঠা উত্তর পড়ে শুনিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর শিক্ষার মান উন্নয়নে সরকার কী কী ব্যবস্থা নিয়েছে- এ প্রশ্নের জবাবে তিনি প্রায় এক ঘণ্টা দাঁড়িয়ে তারকা চিহ্নিত প্রশ্নের উত্তর পড়ে শোনান।

Advertisement

প্রায় ৩৪ পৃষ্ঠার ওই উত্তরের টানা ২২ পৃষ্ঠা পড়ার পর তিনি বাকি অংশটুকু পঠিত বলে গণ্য করার অনুরোধ জানালে স্পিকার এর অনুমতি দেন।

বুধবার (৪ জুলাই) জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এ ঘটনা ঘটান তিনি। এ সময় সংসদের সভাপতিত্বে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ময়মনসিংহ ৮ আসনের জাতীয় পার্টির এমপি ফখরুল ইমামের প্রশ্নের জবাবে এ দীর্ঘ জবাব দেন প্রধানমন্ত্রী।

এ ধরনের বড় উত্তরের ক্ষেত্রে এর আগে তিনি কিছু অংশ পড়ে শোনানোর পর পঠিত বলে গণ্য হওয়ার অনুরোধ করেন। কিন্তু এর ব্যতিক্রম ঘটে বুধবার।

Advertisement

প্রশ্নের জবাব দেয়ার জন্য দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, স্পিকার আমি এই উত্তর পুরোটায় পড়ে শোনাতে চাই। এরপর তিনি পড়তে শুরু করেন।

প্রশ্নের দীর্ঘ জবাব পেয়ে সম্পূরক প্রশ্ন করতে গিয়ে ফখরুল উচ্ছ্বসিত কণ্ঠে বলেন, উত্তরে আমি শুধু বলব ব্রাভো।

তিনি বলেন, আমার মনে হয়েছে আমাদের বিরোধী দলীয় নেতা, মহাসচিবসহ সিনিয়র এমপিরা প্রধানমন্ত্রীর উত্তর খুব মনোযোগ সহকারে শুনেছেন। কিন্তু ওইদিকে (সরকারি দলের এমপিদের আসনের প্রতি ইঙ্গিত করে) সদস্যদের চোখে একটু ঘুম ছিল। অনেকক্ষণ তো! এ সময় সরকারি দলের এমপিরা না না বলে অস্বীকার করেন।

তিনি আরও বলেন, আমার মনে হয় যাদের জন্য এ উত্তর সেই শিক্ষামন্ত্রীও অবাক হয়েছেন এত কাজ আমরা কখন করলাম!

Advertisement

এইচএস/এএইচ/জেআইএম