খেলাধুলা

তিন পেসার, না তিন স্পিনার- সংশয়ে টিম ম্যানেজমেন্ট

ঠিক পুরোপুরি নিশ্চিত নয়; তবে এ মুহূর্তের খবর, অ্যান্টিগা টেস্টে বাংলাদেশ একাদশে শেষ মুহূর্তে একটা ছোট্ট পরিবর্তন আসতে পারে। সত্যিই যদি শেষ মুহূর্তে ১১ জনে পরিবর্তন আনা হয়, তাহলে টেস্ট অভিষেক নাও হতে পারে পেসার আবু জায়েদ রাহীর। তার জায়গায় দলে ঢুকে যেতে পারেন নিয়মিত বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। চমক জাগানো অভিষেকের পর ধারাবাহিকভাবে টেস্টে প্রায় নিয়মিত ভালো বোলিং করে আসছেন তাইজুল।

Advertisement

এখন উইকেটের কারণে যদি তিন পেসার খেলাতেই হয়, তাহলে হয়ত ফরমেশনের কারণেই বাইরে থাকতে হবে তাইজুলকে। যেহেতু সাকিব আছেন, তাই টিম ম্যানেজমেন্টের চিন্তা হলো, যদি দুইজন স্পিনার খেলানো হয়, তাহলে একজন বাঁ-হাতি আর অন্যজন অফ স্পিনার (মিরাজ) খেলানোই উত্তম; কিন্তু যদি তিনজন স্পিনার নিয়ে নামতে হয়, তখন তাইজুলের অন্তর্ভুক্তি ঘটানো হবে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে দিয়েছেন এ তথ্য। আজ সকাল সাড়ে ১১টার দিকে জাগো নিউজকে এ তথ্য দিয়ে নান্নু বলেন, ‘ওপেনার ইমরুল, তরুণ নাজমুল হোসেন শান্ত আর পেসার শফিউল খেলছে না, নিশ্চিত। তবে আবু জায়েদ রাহী না, তাইজুল? তা নিয়ে খানিক দোটানায় টিম ম্যানেজমেন্ট। সেটা শেষ মুহূর্তে উইকেট দেখে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে।’

প্রধান নির্বাচক আরও যোগ করেন, ‘উইকেট পেস সহায়ক মনে হলে, রুবেল হোসেন আর কামরুল ইসলাম রাব্বির সাথে থার্ড সিমার হিসেবে থাকবে রাহী। আর স্লো উইকেট হলেই তাইজুলকে খেলানো হবে।’

Advertisement

প্রধান নির্বাচকের কথায় পরিষ্কার, কাল রাত পর্যন্ত কথা ছিল এক রকম। আর সময় গড়ানোর সাথে সাথে ভাবনায় একটু পরিবর্তন এসেছে। অর্থাৎ, তিন পেসার না, সাকিব-মিরাজের সাথে বাড়তি আরেকজন স্পিনার খেলানো হবে? এই চিন্তায় মশগুল এখন অধিনায়ক সাকিব ও নতুন কোচ স্টিভ রোডস।

এমনিতে ভাবা হচ্ছিল তামিম ইকবালের সাথে তার পুরনো সঙ্গী হিসেবে ইমরুলই হবেন ওপেনিংয়ে সেকেন্ড অপশন। আবার কারো কারো ধারণা ছিল, ঘরের ক্রিকেটে সব ফরম্যাটে ভালো খেলে রানে থাকা নাজমুল হোসেন শান্তকেও খেলানো হতে পারে।

কিন্তু দুটার একটিও হচ্ছে না। দুই বাঁ-হাতি ইমরুল কায়েস আর নাজমুল হোসেন শান্তর কেউ নন, তামিমের ওপেনিং পার্টনার হতে যাচ্ছেন ডান হাতি লিটন দাস।

এছাড়া বাঁ হাতি সাকিবের সাথে ডান হাতি অফ স্পিনার মিরাজকে রেখেই দল সাজানোর কথা ভাবা হয়েছিল প্রথমে। সেখান থেকে সরে না আসলেও এখন টিম ম্যানেজমেন্ট খানিক চিন্তিত। উইকেটের ওপরই এখন নির্ভর করছে রাহির খেলা, না খেলা। শেষ মুহূর্তে দুই পেসার খেলালে তার সম্ভাবনা কমে যাবে। তাতে ভাগ্য খুলবে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের।

Advertisement

এর বাইরে একাদশের গঠন শৈলি মোটামুটি চূড়ান্ত। উইকেটরক্ষক কাম মিডল অর্ডার নুরুল হাসান সোহানকে ধরে সাত ব্যাটসম্যান (বাকি ছয়জন হলেন তামিম, লিটন, মুমিনুল, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহ)। অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ, আর দুই পেসার রুবেল হোসেন ও কামরুল ইসলাম রাব্বির খেলাও নিশ্চিত। একটি পজিশনই অনিশ্চিত; হয় আবু জায়েদ রাহী না হয় তাইজুল।

এআরবি/আইএইচএস/আরআইপি