খেলাধুলা

কাতার বিশ্বকাপেও জার্মানির কোচ জোয়াকিম লো!

বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায় নেয়ার পর আশঙ্কা করা হচ্ছিল জার্মান ফুটবল দলে আসতে যাচ্ছে বড়সড় রদবদল। যার শুরুটা হবে দলের কোচ জোয়াকিম লো’র পদত্যাগ বা বহিষ্কারের মাধ্যমে। তবে জার্মানির স্থানীয় সংবাদ মাধ্যমের মতে বিশ্বকাপ ব্যর্থতার পরেও স্বপদে বহাল থাকবেন জোয়াকিম লো।

Advertisement

শুধু তাই নয়, ২০২২ সালের কাতার বিশ্বকাপেও জার্মান দলের ডাগআউটে জিনস-টিশার্ট পরা লো’কে দেখা যাবে। ২০১৪ সালের বিশ্বকাপ জয়ী কোচ লো নিজ থেকেই পদত্যাগ করতে চাইলেও, জার্মান ফুটবল ফেডারেশনের পক্ষ থেকেই তাকে থেকে যাওয়ার অনুরোধ করা হয়। আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে জার্মান ফুটবল ফেডারেশন।

পুরো বিশ্বকাপ জুড়েই সমালোচিত হয়েছে লো’য়ের নানান সিদ্ধান্ত। লেরয় সানে’র মতো ফর্মে থাকা মিডফিল্ডারকে স্কোয়াডে রাখেননি তিনি, মার্ক টের স্টেগানের বদলে ম্যাচে খেলিয়েছেন সদ্য ইনজুরি থেকে ফেরা ম্যানুয়েল নয়্যারকে। এছাড়াও মেক্সিকোর বিপক্ষে ১-০ ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ তে হেরে যাওয়া ম্যাচগুলোতেও প্রশ্নবিদ্ধ হয়েছিল লো’র বেশ কিছু সিদ্ধান্ত।

তবে কোচের ব্যর্থতার পরেও জার্মান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট রেইনহার্ড গ্রিনডেল কথা বলেছেন লো’য়ের পক্ষেই। মূলত তার ইচ্ছার কারণেই ২০২২ সাল পর্যন্ত জার্মান দলের কোচ হিসেবে থাকতে রাজি হয়েছেন ১২ বছর ধরে এই দায়িত্বে থাকা লো।

Advertisement

এসএএস/জেআইএম