খেলাধুলা

রীতি ভুলল না জাপান, ড্রেসিংরুম পরিপাটি করে তবেই ফিরল

ঝকঝকে-তকতকে এক ড্রেসিংরুম। দেখে মনে হবে এখনও এতে পা পড়েনি কারও, সুন্দর করে সাজিয়ে রাখা হয়েছে খেলোয়াড়দের জন্য। কে বলবে, বেলজিয়ামের বিপক্ষে অবিশ্বাস্য এক হারের পর রোস্তভ এরিয়ার এই ড্রেসিংরুমেই সময় কেটেছে জাপানের খেলোয়াড়দের! কোনো দাগ নেই, নেই অগোছালো একটি বস্তুও।

Advertisement

জাপানিরা আরও একবার বুঝিয়ে দিল, জাতি হিসেবে তারা কতটা পরিপাটি। শুধু ঘর পরিপাটি করেই রেখে যায়নি, যাবার সময় রাশিয়ানদের ধন্যবাদ জানিয়ে একটি চিরকুটও রেখে গেছে এশিয়ার পরাশক্তিরা। ফিফার জেনারেল কো-অর্ডিনেটর প্রিসিলা জানসেনস তো এমনটা দেখে মুগ্ধতা আর গোপন করতে পারেননি। ম্যাচের পর রেখে যাওয়া জাপানের ড্রেসিংরুমের ছবিটি শেয়ার করেছেন তিনিই।

জানসেনস ওই ছবির নিচে লিখেছেন, 'বেলজিয়ামের কাছে ৯৪ মিনিটে হারের পর এটা ছিল জাপানিজদের ড্রেসিংরুম। স্টেডিয়ামে তাদের সমর্থকদেরও ধন্যবাদ। তারা সবকিছু পরিষ্কার করে রেখে গেছেন (বেঞ্চ এবং ড্রেসিংরুম)। মিডিয়ার সঙ্গে কথা বলেছেন। এমনকি রাশিয়ানদের জন্য ধন্যবাদ লেখা চিরকুটও রেখে গেছেন। সব দলের জন্যই এটি দারুণ একটি উদাহরণ! তাদের সঙ্গে কাজ করাটা আসলেই বিশেষ কিছু।'

প্রসঙ্গত, সোমবার রাতে শেষ ষোলর লড়াইয়ে একটা সময় শক্তিশালী বেলজিয়ামের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে গিয়েছিল জাপান। সেখান থেকে ৩-২ গোলের হতাশার পরাজয় নিয়ে মাঠ ছাড়ে এশিয়ার প্রতিনিধিরা।

Advertisement

এমএমআর/পিআর