খেলাধুলা

এটাই আমার শেষ বিশ্বকাপ : জাপান তারকা হোন্ডা

দুর্দান্ত খেলেও শেষ ষোলর গন্ডি পার হতে পারলো না জাপান। বেলজিয়ামের বিপক্ষে ২-০ ব্যবধানে এগিয়ে থাকা দলটি এশিয়ানদের হতাশ করে ঘরে ফিরছে ৩-২ গোলের হার নিয়ে। দলের এই বিদায়ের সঙ্গে নিজেরও বিদায় দেখছেন জাপানের তারকা মিডফিল্ডার কাইসোকে হোন্ডা। জানিয়ে দিয়েছেন, এটাই তার শেষ বিশ্বকাপ।

Advertisement

৩২ বছর বয়সী হোন্ডা অবশ্য অবসরের ঘোষণা দেননি। হয়তো জাতীয় দলে আরও কয়েকদিন খেলবেন, তবে চার বছর পর আরেকটি বিশ্বকাপে খেলার কথা একেবারেই বাস্তবসম্মত মনে করছেন না তিনি। বেলজিয়ামের কাছে হারের পর হোন্ডা বলছিলেন, 'আমার জন্য এটাই ছিল শেষ বিশ্বকাপ। চার বছর পর খেলার কথা ভাবার কোনো সুযোগই নেই।'

একটা সময় জাপান দলের সেরা তারকা ছিলেন হোন্ডা। দক্ষিণ আফ্রিকায় ২০১০ বিশ্বকাপে দলকে প্রথমবারের মতো বিদেশের মাটিতে শেষ ষোলয় তুলে দিয়েছিলেন তিনিই। ব্রাজিলে সর্বশেষ বিশ্বকাপেও (২০১৪) একটি গোল করেন এসি মিলানের সাবেক এই তারকা। তবে রাশিয়া বিশ্বকাপের আগে তার দলে জায়গা পাওয়া নিয়েই সংশয় তৈরি হয়।

টুর্নামেন্টের মাত্র দুই মাস আগে হেড কোচ ভাহিদ হালিলহডজিক বরখাস্ত হলে জাপানের নতুন কোচ হিসেবে দায়িত্ব পান আকিরা নিশিনো। তিনি এসেই হোন্ডাকে আবারও দলে ফেরান। গ্রুপপর্বের ম্যাচে সেনেগালের বিপক্ষে জাপানের ২-২ গোলের ড্রতে বদলি হিসেবে নেমে একটি গোলও করেন হোন্ডা, যাতে প্রথম কোনো জাপানি খেলোয়াড় হিসেবে টানা তিন বিশ্বকাপে গোল করার কীর্তিও গড়েন তিনি।

Advertisement

জাপানের অন্যতম অভিজ্ঞ এই খেলোয়াড়কে হয়তো আর বেশিদিন জাতীয় দলে দেখা যাবে না। দেশের জার্সি গায়ে জড়িয়ে ৯৮টি ম্যাচ খেলেছেন হোন্ডা। করেছেন ৩৭টি গোল।

এমএমআর/আরআইপি