অর্থনীতি

নয়-ছয় সুদহার বাস্তবায়ন শুরু করেছে ব্যাংকগুলো

ব্যাংকের ঋণের সর্বোচ্চ সুদহার ৯ শতাংশ এবং আমানতে সুদ ছয় শতাংশ নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে ব্যাংকগুলো। সোমবার ব্যাংকার্স সভায় এ তথ্য জানানে হয়।

Advertisement

সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে ডেপুটি গভর্নরসহ কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা অংশগ্রহণ করেন। এ সময় সুদের হার এক অংকে নামিয়ে আনতে এমডিদের সবধরনের সহযোগিতা আশ্বাস দেন গভর্নর।

এ বিষয়ে জানতে চাইলে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) চেয়ারম্যান ও বেসরকারি ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেন, সুদের হার এক অংকে নামিয়ে আনার সিদ্ধান্ত বাণিজ্যিক ব্যাংকের। এ কারণে বাণিজ্যিক ব্যাংকগুলোকেই ভূমিকা রাখতে হবে। দেশ ও অর্থনীতির স্বার্থে এটা করতে হবে। এটা করতে গিয়ে যেন কোনো বিশৃঙ্খলার সৃষ্টি না হয়। সে দিকেও খেয়াল রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

এবিবির চেয়ারম্যান বলেন, সুদের হার সিঙ্গেল ডিজিটে আনতে গিয়ে কোনো সমস্যা হলে বাংলাদেশ ব্যাংক দেখবে। প্রয়োজনে ঋণ-আমানত অনুপাতসীমা কিছুটা লঙ্ঘন হলেও বাংলাদেশ ব্যাংক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবে। অনেকটা নমনীয় থাকবে। দেশ ও উন্নয়নের স্বার্থে এটি বাস্তবায়ন করার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক সবধরনের সহযোগিতা করবে সভায় জানানো হয়।

Advertisement

তিনি বলেন, ইতোমধ্যে ব্যাংকগুলো সুদহার কমানোর সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে। বেশকিছু ব্যাংক আজ থেকেই কাজ শুরু করেছে। অন্যরাও শিগগিরই এটি বাস্তবায়ন করবে। কারণ হঠাৎ করেই সবাই কাজ করতে পারবে না। এতে হিসেব নিকাশের বিষয় আছে।

বর্তমানে যেসব আমানত আছে তাদের ক্ষেত্রে কি সুদহার কমবে কি না জানতে চাইলে এবিবি চেয়ারম্যান বলেন, চুক্তি অনুযায়ী নির্ধারিত সময় শেষ না হওয়া পর্যন্ত সাধারণ ব্যাংকগুলো সুদহার কমাতে পারে না। অর্থাৎ যেসব রেটে আমানতকারীর কাছ থেকে আমানত সংগ্রহ করা হয়েছে তার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ওই রেটই থাকবে। এটি কমানোর কোনো সুযোগ নেই। তবে শরিয়াহ ব্যাংক অর্থাৎ ইসলামী ব্যাংকগুলোর কমানোর সুযোগ আছে তারা কমাতে পারবে।

কোন ধরনের ঋণের ক্ষেত্রে ৯ শতাংশ সুদহার হবে জানতে চাইলে ঢাকা ব্যাংকের এ এমডি বলেন, সবার পলিসি এক না তাই সব ব্যাংকের কথা বলা যাবে না। স্ব স্ব ব্যাংকগুলোর বোর্ড এ বিষয়ে সিদ্ধন্ত নিবে। তবে ঢাকা ব্যাংক সব ঋণে নয় শতাংশ সুদহার করবে। ইতোমধ্যে তা বাস্তবায়ন শুরু করেছে।

তবে পুরোপুরি এক অংকে সুদহার নামাতে হলে লাগবে উল্লেখ করে তিনি বলেন, সময় লাগলেও আমরা করবো। আর সরকারি প্রতিষ্ঠানের আমানত চাইলে তো এখন পাবো না। সরকারি প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে নির্দেশনা আসতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক চেষ্টা করছে।

Advertisement

আমানতের সুদহার ছয় শতাংশ নাকি এর চেয়ে বেশি হবে জানতে চাইলে তিনি বলেন, তিন মাস মেয়াদি আমানতের সুদহার ছয় শতাংশ বলা হয়েছে। তবে কেউ যদি সাত থেকে আট শতাংশ সুদে আমানত নিয়ে নয় শতাংশ সুদে ঋণ দেয় এটা তার বিষয়। এটি সম্পূর্ণ ব্যাংকের নিজস্ব পলিসির উপর নির্ভর করে।

এর আগে গত ২০ জুন ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেয় বেসরকারি ব্যাংকের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, চল‌তি বছ‌রের ১ জুলাই থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ঋণ এবং ছয় শতাংশ সুদে তিন মাস মেয়াদি আমানত নেয়া হবে।

এসআই/বিএ