জাতীয়

কাজে যোগ দিলেন দুদকের নতুন কমিশনার

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন কমিশনার হিসেবে সোমবার সকালে কাজে যোগ দিয়েছেন।

Advertisement

গতকাল (রোববার) মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারিকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে পাঁচ বছরের জন্য এ পদে নিয়োগ দেয়া হয়।

দুদক কমিশনার হিসেবে যোগদানের আগে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে কর্মরত ছিলেন। গত ২৬ জুন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদের মেয়াদ পূর্ণ হয়।

মোজাম্মেল হক খান ১৯৫৯ সালের ৩ নভেম্বর মাদারীপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ থেকে স্নাতক (সম্মান ) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি মিসরের সিডিসি থেকে এসডি (পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

Advertisement

তিনি বিসিএস ১৯৮২ সালের নিয়মিত ব্যাচে (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। চাকরিজীবনে তিনি মাঠপর্যায়ে ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিবসহ বিভিন্ন গুরত্বপূর্ণ পদে দায়িত্বপালন করেন। ২০০৯ সালে সরকারের সচিব হিসেবে পদোন্নতি পেয়ে পর্যায়ক্রমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, সড়ক ও রেলপথ বিভাগ এবং আইএমইডি বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

২০১৪ সালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব হিসেবে কর্মরত অবস্থায় তিনি সরকারের সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন। ২০১৬ সালের ১১ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

পেশাগত জীবনের বাইরে তিনি বিভিন্ন সামাজিক সংস্থার সঙ্গে সম্পৃক্ত। তিনি বাংলাদেশ স্কাউটস’র প্রধান জাতীয় কমিশনার। পাশাপাশি তিনি জাইকা এলামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদশে ও বাংলাদেশ ক্যারাটে ফেডারেশনের সভাপতি।

Advertisement

এমইউ/এমএআর/এমএস