স্বাস্থ্য

বিএসএমএমইউতে সাপ্তাহিক ছুটি দু'দিন হচ্ছে!

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এ সাপ্তাহিক ছুটি একদিনের বদলে দু'দিন করার চিন্তা-ভাবনা চলছে। ছুটি একদিন বৃদ্ধি করা হলে সেক্ষেত্রে কর্মকর্তা কর্মচারীদের অফিসের কর্মঘণ্টাও বাড়বে।

Advertisement

বিএসএমএমইউতে বর্তমানে অফিস সময়সূচি সকাল সাড়ে ৮টা থেকে ২টা ৩০ মিনিট। সাপ্তাহিক ছুটি দু'দিন করা হলে সপ্তাহের বাকি পাঁচদিন কর্মঘণ্টা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হবে। বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া সোমবার জাগো নিউজের সঙ্গে আলাপকালে এ ধরনের পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে কাঙ্ক্ষিতমানের সেবা পাওয়ার জন্য সাপ্তাহিক ছুটি দু'দিন করার পরিকল্পনা চলছে। তবে কবে নাগাদ ছুটি বৃদ্ধি ও অফিসের সময়সূচি পরিবর্তন হবে সে ব্যাপারে তিনি নিশ্চিত করে বলতে রাজি হননি।

খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে বিএসএমএমইউতে কর্মরত জনবলের সংখ্যা ৩ হাজার ৪৯১ জন। তাদের মধ্যে ১৬৮ জন অধ্যাপক, ১৮০ জন সহযোগী অধ্যাপক, ১১১ জন সহকারী অধ্যাপক, ৫৩ জন কনসালটেন্ট/প্রভাষক, ৫৬৯ জন মেডিকেল অফিসার, ৫৪ জন গবেষণা সহকারী, ৩৫৯ জনকর্মকর্তা, ১ হাজার ২৩১ জননার্স ও ৭৬৬জন কর্মচারী রয়েছে।

নাম প্রকাশন না করার শর্তে বিএসএমএমইউর একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়ে বরাদ্দকৃত জনবলের সবাইকে কাজে লাগানো যাচ্ছে না। অনেকেই নানা টালবাহানা দেখিয়ে দুই তিন ঘণ্টা ডিউটি করে এদিক সেদিক চলে যায়।

Advertisement

এ ধরনের কর্মকর্তা কর্মচারীদের কঠোর মনিটরিং ও সুপারভিশন করে কাজে লাগাতেই ছুটি বাড়িয়ে অফিসের সময়সূচি বৃদ্ধি করার চিন্তা-ভাবনা চলছে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।

এমইউ/এমআরএম/এমএস