আন্তর্জাতিক

ছেলেধরার গুজব ছড়িয়ে পাঁচজনকে পিটিয়ে হত্যা

ভারতের পশ্চিমাঞ্চলের রাজ্য মহারাষ্ট্রে ছেলেধরা সন্দেহে অন্তত পাঁচজনকে পিটিয়ে হত্যা করেছে উত্তেজিত জনতা। রাজ্যে ছেলেধরা ঢুকে পড়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপে গুজব ছড়ানোর পর তাদের হত্যা করা হয়।

Advertisement

স্থানীয় পুলিশ বলছে, হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে রোববার ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। ছেলেধরা সন্দেহে যাদের পিটিয়ে হত্যা করা হয়েছে তারা স্থানীয় যাযাবর সম্প্রদায়ের। গ্রামের ভেতর দিয়ে যাওয়ার সময় তাদের পিটিয়ে হত্যা করা হয়।

মহারাষ্ট্র পুলিশ রাজ্যে এসব ঘটনা ঠেকানোর চেষ্টা চালালেও গুজব ছড়ানো অব্যাহত রয়েছে। মহারাষ্ট্রের নাসিক শহরের ধুলে গ্রামে এ ঘটনা ঘটেছে। সেখানে কারফিউ জারি করেছে রাজ্য পুলিশ। উত্তেজনা অব্যাহত থাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ধুলের গ্রামবাসীরা বলছেন, যাযাবর সম্প্রদায়ের লোকজন এই গ্রামের ভেতর দিয়ে যাতায়াত করেন। তারা শিশুদের অপহরণের চেষ্টার সময় হামলার শিকার হয়েছে।

Advertisement

যাযাবর সম্প্রদায়ের এক ব্যক্তিকে দেখা যায়, তিনি গ্রামের এক মেয়ে শিশুকে নিয়ে যাচ্ছেন। এসময় গ্রামের লোকজন তাকে জিজ্ঞাসাবাদ করে। কিন্তু জিজ্ঞাসাবাদে সন্তোষজনক উত্তর দিতে না পারায় তাকে একটি কক্ষে নিয়ে বাঁশের লাঠি দিয়ে পেটানো ও পাথর নিক্ষেপ করা হয়। রাজ্যের জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এম রামকুমার এ তথ্য জানান।

তিনি বলেন, ছেলেধরা সম্পর্কে এ গুজব হোয়াটসঅ্যাপ ছড়ানো হয়। পরে এটি ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছালে পুলিশের ওপর হামলা হয়।

স্থানীয় সংসদ সদস্য দাদা ভুষি বলেন, ‘এটি অত্যন্ত গুরুতর এবং দুর্ভাগ্যজনক ঘটনা। আমরা অভিযুক্ত এবং গুজব ছড়াতে দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবো।’

সূত্র : বিবিসি।

Advertisement

এসআইএস/আরআইপি