ফিচার

পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গল গ্রহ

আগামী ২৭ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে আসবে মঙ্গল গ্রহ। ২০০৩ সালের ২৭ আগস্টের পর এটাই প্রথমবার, যখন মঙ্গল পৃথিবীর সব থেকে নিকটতম বিন্দুতে আসবে। এমনটাই জানিয়েছে নাসা।

Advertisement

নাসা বলছে, জুলাইয়ের ২৭–৩১ তারিখ পর্যন্ত মঙ্গল সম্পূর্ণ দৃশ্যমান থাকবে। কারণ সূর্যের পুরো আলোই পড়বে মঙ্গলের উপর। আর পৃথিবী থেকে তা পরিষ্কার দেখা যাবে। ৩১ জুলাই মঙ্গল থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫.‌৮ মিলিয়ন মাইল। মঙ্গল এবং সূর্যের অবস্থান মহাকাশে ঠিক বিপরীত স্থানে রয়েছে। তাই ওই সময়টায় সূর্যের পুরো আলো পাবে মঙ্গল গ্রহ।

প্রতি ১৫ থেকে ১৭ বছর পর এই ভাবে অবস্থান করে মঙ্গল গ্রহ এবং সূর্য। যেহেতু মঙ্গল শুক্রের মতোই বাকি গ্রহের থেকে পৃথিবীর অনেকটাই কাছের গ্রহের অন্যতম, সেহেতু ওই দিন পৃথিবী থেকে অনেকটাই উজ্জ্বল দেখাবে মঙ্গলকে। ৬০,০০০ বছর পর ২০০৩ সালে যখন মঙ্গল পৃথিবীর এতো কাছে এসেছিল।

নাসা বলছে, যেহেতু পৃথিবী মঙ্গলের থেকে সূর্যের বেশি কাছে, সেহেতু তার প্রদক্ষিণের সময়টাও বেশি দ্রুত হয়। তাই কখনও দুটি গ্রহই পরস্পরের থেকে অনেক দূরে চলে যায়। আবার কখনও পৃথিবী তার প্রতিবেশী গ্রহের খুব কাছে চলে আসে। ২৭ জুলাই সেরকম অবস্থানেই থাকবে দুটি গ্রহ।

Advertisement

এএ