জাতীয়

ফারমার্স ব্যাংক কেলেঙ্কারি : দুদকের অনুসন্ধান টিম পুনর্গঠন

ফারমার্স ব্যাংকের অর্থ কেলেঙ্কারির ঘটনায় অনুসন্ধানে গতি আনতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান টিমের পুনর্গঠন করা হয়েছে।

Advertisement

রোববার দুদকের উপ-পরিচালক সামসুল আলমের নেতৃত্বে চার সদস্যের এই টিম পুনর্গঠন করা হয়। টিমের অপর সদস্যরা হলেন- দুদকের সহকারী পরিচালক সিরাজুল ইসলাম, উপ-সহকারী পরিচালক জয়নুল আবেদীন ও সাহিদুর রহমান।

এ অনুসন্ধান টিম ফারমার্স ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান, সাবেক এমডিসহ সংশ্লিষ্টদের বিষয়ে অনুসন্ধান করবে বলে জানা গেছে।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে দুদকের দুই সদসদ্যের একটি অনুসন্ধান টিম ফারমার্স ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় অনুসন্ধান শুরু করে। তারা ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চশতী ওরফে বাবুল চিশতীসহ বেশ কয়েকজন ব্যাংক কর্মকর্তার দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে পুলিশের বিশেষ শাখা প্রধানের কাছে চিঠিও দেয়। পরে মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ১৬০ কোটি টাকা মানি লন্ডারিং মামলা করে দুদক। ওই মামলায় বাবুল চিশতী ও তার ছেলে বর্তমানে জেলে রয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, রাজনৈতিক বিবেচনায় বর্তমান সরকারের গত মেয়াদে অনুমোদন পাওয়া নতুন ৯ ব্যাংকের অন্যতম একটি ফারমার্স ব্যাংক। ব্যাংকটির বিরুদ্ধে নিয়োগ প্রক্রিয়া ও ঋণ বিতরণে ব্যাপক অনিয়মের প্রমাণ পেয়েছে বাংলাদেশ বাংক। ব্যাপক হারে ঋণ বিতরণের ফলে ব্যাংকটির তহবিল শূন্য হয়ে পড়ে। এ জন্য নিয়মমতো বাংলাদেশ ব্যাংকে টাকা জমা রাখতে ব্যর্থ হচ্ছে ব্যাংকটি। গ্রাহকের জমানো অর্থও ফেরত দিতে পারছে না ব্যাংকটি। ব্যাংক চালাতে ব্যর্থ হওয়ায় গত ২৭ নভেম্বর পদত্যাগ করেন ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর।

এছাড়া ব্যাংকটির নিরীক্ষা কমিটির চেয়ারম্যান ও পরিচালক মাহাবুবুল হক চিশতীকেও পদ ছাড়তে হয়। চেয়ারম্যানসহ পরিচালনা পর্ষদের সব কমিটিই পুনর্গঠন করা হয়েছে। নতুন এমডি হিসেবে প্রাইম ব্যাংকের সাবেক এমডি এহসান খসরুকে নিয়োগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। ব্যাংকের বর্তমান এমডি একেএম শামীমকে অপসারণের চূড়ান্ত ধাপ ব্যক্তিগত শুনানি গ্রহণ শেষ করেছে বাংলাদেশ ব্যাংক।

এমবিআর/পিআর

Advertisement