খেলাধুলা

শেষ বলের পরাজয়ে সমাপ্ত রেকর্ডগড়া ম্যাচ

 

সিরিজের প্রথম ম্যাচে একদম শেষ বলে ১ রান নিয়ে জিতেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। সিরিজের শেষ ম্যাচে যেন সেটিই ফিরিয়ে দিল আয়ারল্যান্ডের নারীরা। আইরিশদের শেষ বলের জয়ে বাংলাদেশ বঞ্চিত হলো হোয়াইটওয়াশ করার স্বাদ পাওয়া থেকে।

Advertisement

আইরিশদের জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ১১ রান, বল হাতে আসেন দেশের সেরা পেসার জাহানারা। তার প্রথম ৩ বলে কেবল ৩ রানই নিতে সক্ষম হয় আইরিশ ব্যাটসম্যানরা। কিন্তু পরের ৩ বলে ১টি চারের মারে বাকি ৮ রান নিয়ে নেয় আয়ারল্যান্ড। ৬ উইকেটের ব্যবধানে জিতে নেয় ম্যাচ। তবে সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশই।

প্রথম ইনিংসে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসের দলীয় সর্বোচ্চ ১৫১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় বাংলাদেশ। ফারজানা হক খেলেন বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ৬২ রানের ইনিংস। তবে আয়ারল্যান্ডের গ্যাবি লুইসের ৫০, অধিনায়ক লরা ডেনালির ৪৬ ও ইসোবেল জয়েসের ২২ রানের ইনিংসে ম্লান হয়ে যায় প্রথম ইনিংসের সব রেকর্ড। ডাবলিনের পেমব্রোক ক্রিকেট ক্লাবে টসে হেরে চলতি সিরিজে প্রথমবারের মতো আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান উদ্বোধনী জুটিতে মাত্র ৭ ওভারেই যোগ করেন ৪৭ রান। ২৭ বলে ৩০ রানের ইনিংস খেলে ফেরেন শামীমা।

দলীয় ৭৭ রানের মাথায় ২ রান নিতে গিয়ে রানআউটে কাটা পড়েন আয়েশা। ৩ চারের মারে ২৬ বলে ২৭ রান করেন তিনি। আয়েশার বিদায়ে বাংলাদেশের ইনিংসের দায়িত্ব নেন ফারজানা হক। প্রায় একা হাতেই বাংলাদেশের সংগ্রহকে দেড়শ পার করান তিনি।

Advertisement

নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৫১ রান। ৪৭ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন ফারজানা। ৬ চার ও ২ ছক্কার মারে রেকর্ডগড়া এই ইনিংস সাজান তিনি। এছাড়া নিগার সুলতানা ৮, সানজিদা ইসলাম ৯ ও ফাহিমা খাতুন ৩ রানের অপরাজিত থাকেন।এসএএস/জেএইচ