জাতীয়

প্রথমবারের মতো সরাসরি মদিনায় যাবে হজ ফ্লাইট

প্রথমবারের মতো সরাসরি ঢাকা থেকে মদিনায় যাবে বিমানের হজ ফ্লাইট। মোট ৮টি ফ্লাইট পরিচালনা করা হবে মদিনায়। এর মধ্যে ঢাকা থেকে ৫টি এবং চট্টগ্রাম থেকে ৩টি ফ্লাইট সরাসরি মদিনা যাবে। ঢাকা থেকে মদিনার প্রথম হজ ফ্লাইট ২১ জুলাই।

Advertisement

ভাগ্যবান ২ হাজার ৯৫ জন হজযাত্রীকে নিয়ে ঢাকা থেকে উড়বে বিমানের সুপরিসর এয়ারক্রাফট বোয়িং ৭৭৭। চট্টগ্রাম থেকে সরাসরি মদিনায় ৩টি ফ্লাইটে যাবেন ১ হাজার ২৫৭ জন হজযাত্রী।

চলতি মৌসুমে বিমান ডেডিকেটেড প্রি-হজ ফ্লাইট চালাতে ১৫৫টি স্লট পেয়েছে। আর পোস্ট হজ ফ্লাইট পরিচালনার জন্য পেয়েছে ১৪৩টি স্লট। হাতেগোনা ঠিক ৩২ দিনের মধ্যে ১৫৫টি স্লট ব্যবহার করতে হবে। এ জন্য সময় দেয়া হয়েছে ১৪ জুলাই থেকে ১৫ আগস্ট।

পোস্ট হজ ফ্লাইটের স্লটগুলো ব্যবহার করতে হবে ২৫ আগস্ট থেকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে। এ বছর কোনো অবস্থাতেই বিমানকে অতিরিক্ত স্লট দেয়া হবে না বলে জানিয়েছেন সৌদি সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।

Advertisement

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জাগো নিউজকে বলেন, আগামী ১৪ জুলাই থেকে শুরু হতে যাওয়া হজ ফ্লাইট সুষ্ঠুভাবে সমাপ্ত করতে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স যুগোপযোগী পরিকল্পনা নিয়েছে।

তিনি জানান, ১৪ জুলাই হজযাত্রার প্রথম দিন সকাল ৭টা ৫৫ মিনিটে বিমানের বিজি-১০১১ ফ্লাইট ৪১৯ জনকে নিয়ে জেদ্দার উদ্দেশে রওয়ানা দেবে। ১৫ আগস্ট স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে শেষ ৪১৯ জন হজ যাত্রী নিয়ে ঢাকা ছাড়বে প্রি-হজ ফ্লাইট বিজি-৭০৯৩।

বিমান সূত্রে জানা গেছে, এ বছর মোট ৬৪ হাজার ৫০০ জন হজযাত্রী পরিবহন করতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তাদের সৌদি আরব পৌঁছাতে ১৫৫টি ডেডিকেটেট ফ্লাইট এবং হজ শেষে দেশে ফিরিয়ে আনতে ১৪৩টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

হজ পালন শেষে যাত্রীদের ফিরিয়ে আনতে সৌদি আরব থেকে বিমানের ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট, শেষ হবে ২৫ সেপ্টেম্বর।

Advertisement

 

আরএম/এমআরএম/এমএমজেড/পিআর