খেলাধুলা

নিজের সঙ্গে বাংলাদেশের জন্যও রেকর্ড গড়লেন ফারজানা

আগের দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করে ফেলেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। রোববার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি জিতলে আইরিশ মেয়েদের হোয়াইটওয়াশ করার স্বাদ পাবে বাংলাদেশের মেয়েরা। ম্যাচ শুরুর আগে এমনটাই ছিল সালমা-রুমানাদের লক্ষ্য।

Advertisement

ম্যাচের মাঝপথ শেষে সেলক্ষ্যে অনেকটাই এগিয়ে গিয়েছে বাংলাদেশ। টপঅর্ডার ব্যাটসম্যান ফারজানা হকের ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডে, দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফারজানার অপরাজিত ৬৬ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫১ রান করেছে বাংলাদেশ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৪২ রান। এশিয়া কাপে ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে এই রেকর্ড গড়েছিলেন রুমানা-ফারজানারা। সেই একই ম্যাচে বাংলাদেশের পক্ষে ব্যক্তিগত সর্বোচ্চ ৫২ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন ফারজানা। আয়ারল্যান্ডের বিপক্ষে নিজের রেকর্ডই ভেঙেছেন তিনি, বাংলাদেশকেও এনে দিয়েছেন দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড।

ডাবলিনের পেমব্রোক ক্রিকেট ক্লাবে টসে হেরে চলতি সিরিজে প্রথমবারের মতো আগে ব্যাট করতে নামে বাংলাদেশ। দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান উদ্বোধনী জুটিতে মাত্র ৭ ওভারেই যোগ করেন ৪৭ রান। ২৭ বলে ৩০ রানের ইনিংস খেলে ফেরেন শামীমা।

Advertisement

দলীয় ৭৭ রানের মাথায় ২ রান নিতে গিয়ে রানআউটে কাটা পড়েন আয়েশা। ৩ চারের মারে ২৬ বলে ২৭ রান করেন তিনি। আয়েশার বিদায়ে বাংলাদেশের ইনিংসের দায়িত্ব নেন ফারজানা হক। প্রায় একা হাতেই বাংলাদেশের সংগ্রহকে দেড়শ পার করান তিনি।

নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেটে ১৫১ রান। ৪৭ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন ফারজানা। ৬ চার ও ২ ছক্কার মারে রেকর্ডগড়া এই ইনিংস সাজান তিনি। এছাড়া নিগার সুলতানা ৮, সানজিদা ইসলাম ৯ ও ফাহিমা খাতুন ৩ রানের অপরাজিত থাকেন।

এসএএস/এমএস

Advertisement