খেলাধুলা

‘বিশ্বকাপ জেতার কোন সহজ পথ নেই’

চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে বৃহস্পতিবার রাতে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করেছে বেলজিয়াম। এদিকে হেরে যাওয়ায় রানার্সআপ হিসেবে শেষ ষোলর পথে ইংলিশরা।

Advertisement

গত ম্যাচে দুই দলেই ছিল বিশ্বকাপের রেকর্ড পরিমাণ পরিবর্তন। দু’দলে ছিল মোট ১৭টি পরিবর্তন। মূলত শেষ ম্যাচের আগেই দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় দু’দলের কোচই দলে আনেন বেশ কিছু পরিবর্তন। তবে অনেকেরই ধারণা মূলত কোয়ার্টার ফাইনালে বড় দল এড়াতেই কোচদের এই সাবধানতা।

কেননা যে’ই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলতে দিতে কোয়ার্টার ফাইনালে উঠবে তার সামনেই হয়ত পড়তে পারে এই বিশ্বকাপের হট ফেভারিট ব্রাজিল। তবে কিছুতেই এই কথার সাথে সহমত হতে পারছেন না বেলজিয়াম কোচ। তার মতে বিশ্বকাপ জিততে হলে সহজ কোন পথ নেই। কঠিন পথ পাড়ি দিতে পারলেই আসবে কাঙ্খিত সাফল্য।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজকে সেফ জোনে হাটার জন্য একাদশ কিনা এমন প্রশ্ন করা হলে রবার্তো মার্টিনেজ জানান, ‘না! আমার মনে হয়না সহজ পথে আপনি বিশ্বকাপ জিততে পারবেন। ইতিমধ্যে ইউরোতেই আমরা তার সাক্ষী হয়েছি। আমাদের এমন একটি দল করতে হবে যেখানে সবাই কম বেশি দলকে সাহায্য করবে। আর আজকের ম্যাচে ইতিবাচক অনেক কিছু পেয়েছি আমরা।’

Advertisement

একাদশে এতগুলো পরিবর্তনের ব্যাপারে বেলজিয়ান কোচ জানান, ‘আমরা ৯টি পরিবর্তন এনেছি। সাধারণত হারা কোন দল দলের মাঝে পরিবর্তন আনতেই সচারাচর এই করে থাকে। তবে আমি ঠিক ভিন্ন কারণেই এমন করেছি। আমি আমার বাকি খেলোয়াড়দের মাঝে জয়ের সেই ক্ষুদা দেখেছি তাই দলে এই পরিবর্তন।’

এসএস/এসএএস/এমএস