প্রবাস

মালয়েশিয়ায় বিশেষ অভিযানে বাংলাদেশিসহ তিন শতাধিক অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের আটকে অভিযান চালিয়েছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। বৃহস্পতিবার দিনভর ইমিগ্রেশন পুলিশের নেতৃত্বে এ অভিযান চালানো হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত অভিবাসন বিভাগের এ বিশেষ অভিযানে বাংলাদেশিসহ প্রায় তিন শতাধিক অবৈধ অভিবাসীকে আটক করা হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

Advertisement

তবে বাংলাদেশি কতজন রয়েছে এখনও জানা যায়নি।

এদিকে ৩০ জুন শেষ হচ্ছে অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া। আর এ প্রক্রিয়া শেষে প্রশাসনের ঘোষণা অনুযায়ী আগামী পহেলা জুলাই থেকে এ অভিযান শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এ বিশেষ অভিযানে প্রশাসনের কাছে কোনো প্রকার বিশেষ তথ্য রয়েছে কিনা তা বলা যাচ্ছে না।

কুয়ালালামপুরের বুকিত বিনতাং, কোতারায়া, পেতালিং, পোলাউ পিনাং, ইপু পেরাকসহ মালয়েশিয়ার কয়েকটি প্রদেশে এ অভিযান চালিয়েছে। অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুস্তফার আলী বলেছেন, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে চালু হওয়া বৈধকরণ প্রকল্পে যে সব কর্মী ও নিয়োগকর্তারা নিবন্ধন করতে ব্যর্থ হয়েছে তাদের আটক অনুসন্ধানে আপোস করবে না প্রশাসন।

Advertisement

তিনি বলেন, অবৈধ অভিবাসীদের ক্রমবর্ধমান বৃদ্ধি ঠেঁকাতে কার্যক্রমকে আরও গতিশীল করবে ইমিগ্রেশন বিভাগ এবং দেশের নিরাপওা রক্ষার তাগিদে কোনো পক্ষের সঙ্গে আপসে যাবে না প্রশাসন।

মোস্তাফার আলী আরও বলেন, আইন প্রয়োগে দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ এবং আমরা দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা অবৈধদের ধরতে অনুসন্ধান করব।

সম্প্রতি দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামা’য় ইমিগ্রেশনের বরাত দিয়ে প্রচারিত প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে এ বছরের ২৮ মে পর্যন্ত ৭ লাখ ৪৪ হাজার ৯৪২ কর্মী ও ৮৩ হাজার ৯১৯ নিয়োগদাতারা বৈধকরণ প্রকল্পে নিবন্ধিত হয়েছে। একটি সূত্রে জানা গেছে, নিবন্ধিতদের মধ্যে ১ লাখ ৮ হাজার ২২৩ জন অবৈধ কর্মীকে বৈধতার অযোগ্য ঘোষণা করা হয়েছে। তাদেরকে ৩০ আগস্টের মধ্যে থ্রি প্লাস ওয়ান এর আওতায় নিজ নিজ দেশে পাঠানোর কথা বলা হয়েছে নিয়োগকর্তাদের।

এমআরএম/পিআর

Advertisement